Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

ঢাবি অধ্যাপক ছিদ্দিকুর রহমান খানের বইয়ের মোড়ক উন্মোচন

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

সেপ্টেম্বর ২৩, ২০২৩, ০৬:৪৯ পিএম


ঢাবি অধ্যাপক ছিদ্দিকুর রহমান খানের বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান রচিত “বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ১৯৫২-২০২৩” শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান আজ ২৩ সেপ্টেম্বর(২০২৩ খ্রিস্টাব্দ) শনিবার দুপুরে রাজধানীর বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট প্রফেসর ইমেরিটাস ড. খন্দকার বজলুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। গ্রন্থের উপর আলোচনায় অংশ নেন সোসাইটির সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক মাহফুজা খানম ও কাউন্সিল সদস্য অধ্যাপক ড. আহমেদ আবদুল্লাহ জামাল।

আলো আরজুমান্দ বানু এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গ্রন্থটির প্রকাশনা প্রতিষ্ঠান ইতিবৃত্ত প্রকাশনের পরিচালক জাকিয়া আফরোজ। গ্রন্থটির লেখক অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান গ্রন্থ প্রণয়নের উদ্দেশ্য এবং এর বিষয়বস্তুর উপর আলোকপাত করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এই গ্রন্থটি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির প্রথম লিখিত ইতিহাস। সোসাইটি প্রতিষ্ঠার সাত দশক পর এ গ্রন্থটি রচনা করে লেখক একটি গুরুত্বপূর্ণ ও মহৎ কাজ করলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ গ্রন্থটি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ইতিহাস বিষয়ে কেবল প্রথম ও অগ্রণী পদক্ষেপই  নয়, এটি একটি গুরুত্বপূর্ণ আকরগ্রন্থ হিসেবে গবেষকদের কাছে সমাদৃত হবে বলে আমার বিশ্বাস। এতে লেখকের গবেষণা মনস্কতার পরিচয় রয়েছে। উপাচার্য গ্রন্থটির বহুল প্রসার কামনা করেন।

সোসাইটরি কাউন্সলি সদস্যবৃন্দ, দেশবরণ্যে অধ্যাপক, লেখক , গবেষক এবং সোসাইটির সদস্যগণ  গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

আরএস

Link copied!