Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

সিসি ক্যামেরার নিরাপত্তা বেষ্টনীতে নজরুল বিশ্ববিদ্যালয়

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অক্টোবর ১১, ২০২৩, ০৮:১৬ পিএম


সিসি ক্যামেরার নিরাপত্তা বেষ্টনীতে নজরুল বিশ্ববিদ্যালয়

স্মার্ট ক্যাম্পাস বিনির্মাণে ক্যাম্পাসের সুরক্ষা ও সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ ক্যাম্পাসকে ৪২৫টি ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। ফলে নিরাপত্তার বেষ্টনীতে প্রবেশ করলো ৫৭ একরের ক্যাম্পাসটি।

বুধবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে সিসি ক্যামেরার আওতায় সম্পূর্ণ ক্যাম্পাস কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

সিসি ক্যামেরা স্থাপন সংক্রান্ত টেকনিক্যাল কমিটি সূত্রে জানা যায়, কেন্দ্রীয়ভাবে ৩২৫ টি ক্যামেরা, ৯টি বিভাগের নিজস্ব তহবিল থেকে ক্রয়কৃত ৪৯টি ক্যামেরা ও পূর্বে স্থাপিত ৫১টি ক্যামেরাসহ সার্বক্ষণিক ৪২৫টি ক্যামেরা দ্বারা নিরবিচ্ছিন্ন পর্যবেক্ষণ করা হবে।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, একদিকে ক্যাম্পাসের সীমানা প্রাচীর নির্মাণ ও অন্যদিকে সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক পর্যবেক্ষণ-এ দুইয়ের সমন্বয়ে যথাযথভাবে নিরাপত্তা নিশ্চিত করা ও স্মার্ট ক্যাম্পস বিনির্মাণে আরও একটু এগিয়ে যাওয়া যাবে। সিসি ক্যামেরা প্রসঙ্গে তিনি বলেন, আমরা স্বপ্ন দেখি যে আমাদের ক্যাম্পাসে কোনো দাঁড়োয়ান থাকবে না।

যে কেউ একটি গেট দিয়ে প্রবেশ করে অন্য গেট দিয়ে বেরিয়ে গেলে তিনি অটো স্ক্যানিং হয়ে যাবেন। এই ক্যাম্পাস হবে নিজের বাড়ির মতো নিরাপদ ও শৃঙ্খলার সঙ্গে চলাচলের অভয়ারণ্য। এই ক্যমেরাগুলো যেমন যে কারো ব্যক্তিগত গোপনীয়তার সুরক্ষা দিবে তেমনি করে কোনো অনাকাঙ্খিত ঘটনা ঘটলে সেগুলোও খুঁজে বের করতে সহায়ক হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর এবং অভিনেতা ও খন্ডকালীন শিক্ষক বৃন্দাবন দাস। এসময় বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, প্রক্টর, প্রভোস্টবৃন্দ, বিভাগীয় প্রধানবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এইচআর

Link copied!