Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাবির সমঝোতা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নভেম্বর ১, ২০২৩, ০৭:২৮ পিএম


মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাবির সমঝোতা

শিক্ষা, সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক কার্যক্রম উন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় বুধবার (০১ নভেম্বর) মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মারা এবং ইন্দোনেশিয়ান কালচারাল আর্ট ইনস্টিটিউট অব বান্দুং- এর সঙ্গে পৃথক দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মারা’র রেক্টর অধ্যাপক ড. নূর হিশাম ইব্রাহিম এবং ইন্দোনেশিয়ান কালচারাল আর্ট ইনস্টিটিউট অব বান্দুং’র রেক্টর অধ্যাপক ড. রেতনো দিমারবতী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ইন্দোনেশিয়ান কালচারাল আর্ট ইনস্টিটিউট অব বান্দুং-এর ডেপুটি রেক্টর অধ্যাপক ড. সুপ্রিয়তনা, ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, গ্রাফিক ডিজাইন বিভাগের কয়েকজন শিক্ষক এবং বিদেশি দু’ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মারা এবং ইন্দোনেশিয়ান কালচারাল আর্ট ইনস্টিটিউট অব বান্দুং-এর সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথভাবে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা এবং সেমিনার, সিম্পোজিয়াম ও সম্মেলন আয়োজন করবে। এছাড়া, শিক্ষা ও গবেষণা সরঞ্জাম, প্রকাশনা এবং শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময় করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি মারা এবং ইন্দোনেশিয়ান কালচারাল আর্ট ইনস্টিটিউট অব বান্দুং কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এর মাধ্যমে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান আরও বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এআরএস

Link copied!