Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

নির্বাচনের পরে ৪৫তম বিসিএসের লিখিত

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১১, ২০২৩, ০৫:৪২ পিএম


নির্বাচনের পরে ৪৫তম বিসিএসের লিখিত

হরতাল-অবরোধের কারণে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এই বিসিএসের লিখিত পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই।

সোমবার (১১ ডিসেম্বর) এ তথ্য জানান সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন।

পিএসসি চেয়ারম্যান জানান, ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল। তবে সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় একদম শেষ মুহূর্তে পরীক্ষা স্থগিত করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সভা করে পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে।

গত ২৭ নভেম্বর থেকে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। এ পরীক্ষা শেষ হওয়ার কথা ছিলো ৪ ডিসেম্বর। আর কারিগরি বা পেশাগত ক্যাডারের পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা আগামী ৬ ডিসেম্বর শুরু হয়ে ১১ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিলো।

চলতি বছরের ১৯ মে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থী আবেদন করলেও পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষা দেননি ৭৮ হাজার ৮০৩ জন।

গত ৬ জুন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হয় ১২ হাজার ৭৮৯ জন। প্রিলিমিনারি পরীক্ষার পর সবচেয়ে কম সময়ে এ ফল প্রকাশ করে পিএসসি।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

আরএস

Link copied!