Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ভারতের বইমেলায় নজরুল বিশ্ববিদ্যায়ের ছাত্রীর গবেষণাগ্রন্থ ‍‍`পরিবেশ ফোকলোর‍‍`

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জানুয়ারি ১৫, ২০২৪, ০৬:২৯ পিএম


ভারতের বইমেলায় নজরুল বিশ্ববিদ্যায়ের ছাত্রীর গবেষণাগ্রন্থ ‍‍`পরিবেশ ফোকলোর‍‍`

ভারতের ৪৭ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করা তরুণ ফোকলোর গবেষক  আরমিন হোসেনের তৃতীয় গবেষনামূলক গ্রন্থ ‍‍`পরিবেশ ফোকলোর‍‍` পাওয়া যাবে।

১৮ জানুয়ারি থেকে বইমেলা শুরু হলে, ভারতের ইতিকথা পাবলিকেশনের স্টলে (৪৮৫ নং) গবেষণাগ্রন্থটি পাওয়া যাবে।

বইটিতে গবেষক তাত্ত্বিক ও প্রায়োগিক উভয়ক্ষেত্রে পরিবেশ ও ফোকলোরের মধ্যকার সম্পর্কের অনুসন্ধানলব্ধ জ্ঞানকাণ্ডকে প্রসারিত করার প্রয়াস করেছেন। পরিবেশ ফোকলোর নিয়ে এটি প্রথম মৌলিক গবেষণাগ্রন্থ দাবি করে আরমিন হোসেন বলেন, "বর্তমান প্রেক্ষাপটে পরিবেশ যেখানে হুমকির মুখে সেখানে ঐতিহ্যগত জ্ঞান পরিবেশ সুরক্ষায় নিয়ামক হিসেবে ভূমিকা রাখতে পারে।"

তিনি আরও বলেন, " প্রকৃতি বা পরিবেশের অবিচ্ছেদ্য অংশ মানুষ। সেক্ষেত্রে মানুষ ও প্রকৃতির মধ্যমণি হিসেবে সংস্কৃতিকে চিহ্নায়িত করা যায়। মানব সংস্কৃতির উপর প্রকৃতির যেমন প্রভাব রয়েছে তেমনি মানুষ প্রকৃতিকে নিয়ন্ত্রণের প্রয়াসে সাংস্কৃতিক পরিমন্ডল গড়ে তুলেছে।

মানুষ, প্রকৃতি ও সংস্কৃতির এই অবস্থানকে সাম্যাবস্থা হিসেবে ঠিক চিহ্নায়িত না করা গেলেও সহাবস্থান বলা যেতে পারে। এ ধরনের সাংস্কৃতিক উপাদান যুগ যুগ ধরে পরম্পরার ধারায় মানবজাতি লালন করে আসছে। যার সাথে লোকবিশ্বাস, সংস্কারের অকৃত্রিম সংযোগ রয়েছে।"

কিছুদিনের গবেষণা গ্রন্থটি বাংলাদেশের বাতিঘর, বুকস্ অফ বেঙ্গল, তক্ষশীলা, পেণ্ডুলাম এবং রকমারি ডট কমে পাওয়া যাবে। এর আগেও ফোকলোরের বিভিন্ন বিষয়ে এই তরুণ গবেষকের গ্রন্থ ও গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

এইচআর
 

Link copied!