Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

গুচ্ছে ভর্তির আবেদন শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০২:১৮ পিএম


গুচ্ছে ভর্তির আবেদন শুরু কাল

গুচ্ছভুক্ত সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবেদন আগামীকাল থেকে শুরু হবে। গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এতে দুই ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ ফের পরিবর্তন করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ অপরিবর্তিত রয়েছে। মানবিক বিভাগের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ও ব্যবসায় শিক্ষা শাখা ‘সি’ ইউনিটের তারিখ পেছানো হয়েছে।

জানা যায়, বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা আগামী ৪ এপ্রিল বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। একইদিন আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

মানবিক বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩ মে। আর বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মে। এ সবগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

শনিবার রাতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির সচিব নিত্যানন্দ পাল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে গুচ্ছের আবেদন গ্রহণ শুরু হবে। আজ বিকালে বিজ্ঞপ্তিটি গুচ্ছের ওয়েবসাইটে দেখানো হবে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯, ২০২০ ও ২০২১ সালের এসএসসি/সমমান এবং ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), এ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ সাপেক্ষে) উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

ইউনিটভিত্তিক আবেদনের যোগ্যতা

ইউনিট ‘এ’: বিজ্ঞান শাখা থেকে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএসহ ৩.৫০ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮ থাকতে হবে।

সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান) এবং ভোকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসেবে বিবেচিত হবে।

ইউনিট ‘বি’: মানবিক শাখা থেকে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ থাকতে হবে।

সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড (সাধারণ ও মুজাব্বিদ) মানবিক শাখা হিসেবে বিবেচিত হবে।

ইউনিট ‘সি’: বাণিজ্য শাখা থেকে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ সহ ৩.০০ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকতে হবে।

সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে। জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে বি গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (এ লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে বি গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে।

এক্ষেত্রে অনলাইনে সংশ্লিষ্ট নম্বরপত্র আপলোডসহ আবেদনের পর সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে আবেদন করতে হবে। আবেদন করার নির্দেশিকা ও বিস্তারিত তথ্য জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd) ও গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ওয়েবসাইটে পাওয়া যাবে।

উল্লেখ্য, গুচ্ছ ভর্তি পরীক্ষার পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী, ৪ মে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ছিল। আর ‘সি’ ইউনিটের পরীক্ষা ছিল ১১ মে। তবে এই সময় উপজেলা পরিষদের নির্বাচন থাকায় এ দুই ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে।

ভর্তি পরীক্ষা কেন্দ্র: ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে প্রদত্ত পরীক্ষা কেন্দ্রের তালিকা থেকে শিক্ষার্থী একটি মাত্র কেন্দ্র পছন্দ করতে পারবেন। পছন্দকৃত কেন্দ্র চূড়ান্ত বলে বিবেচিত হবে, তা আর পরিবর্তন হবে না।

নাইমুল/ইএইচ

Link copied!