Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

সেন্সর বোর্ডের ছাড়পত্র ছাড়াই সিনেমা মুক্তি

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

ডিসেম্বর ২৪, ২০২৩, ০৯:২৬ পিএম


সেন্সর বোর্ডের ছাড়পত্র ছাড়াই সিনেমা মুক্তি

সুনির্দিষ্ট কোন কনসেপ্ট নেই, কন্টেন্ট নেই, মেসেজ নেই। নেই দক্ষ ও অভিজ্ঞ অভিনয় শিল্পীর অভিনয়। নেই আকর্ষণীয় ডায়ালগ। এমনকি সেন্সরবোর্ডের অনুমোদনও নেই। তবুও আগামী নির্বাচনে বিএনপির বিরুদ্ধে জনগণের মাঝে নেতিবাচক মনোভাব তৈরির মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন জয় করতে তড়িঘড়ি করেই ‍‍`শক্তি থেকে মুক্তি‍‍` সিনেমার রিলিজ দিলো সিনেমা প্রযোজনা প্রতিষ্ঠান প্রিয়াংকা এন্টারটেইনমেন্ট নেটওয়ার্ক লিমিটেড(পেন)! 

এটির কর্ণধার কথিত ‍‍`বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম এর সভাপতি সাইদুর রহমান সজল!

রোববার  (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের ৩য় আবদুস সালাম হলে সিনেমাটি নির্মাণের সঙ্গে জড়িত ‍‍`কলাকুশলীদের‍‍` উপস্থিতিতে সিনেমাটির রিলিজ দেয়া হয়।

সিনেমাটির রিলিজ উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনের পূর্বে সিনেমাটি প্রদর্শন করা হয়। প্রদর্শনের পর সিনেমাটির নির্মাতা  প্রতিষ্ঠান ‍‍`প্রিয়াংকা এন্টারটেইনমেন্ট নেটওয়ার্ক‍‍` লিমিটেড (পেন) এর চেয়ারম্যান  সাইদুর রহমান সজল গণমাধ্যম কর্মীদের মুখোমুখি হন।

তিনি দাবি করেন সিনেমার চিত্রনাট্য, সংলাপ, অভিনয়, পরিচালনা এবং প্রযোজনা সবই তিনি মাত্র ১৫ দিনে সম্পন্ন করেছেন!

তিনি দাবি করেন, দিনে সিনেমার শুটিং শেষ করে রাতে উত্তরার বাসায় এডিটিং করা হয়েছে।

১৫ আগস্টের ছবি কখন শুটিং করেছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,"গত আগস্টে তারা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে কবর জিয়ারতের উদ্দেশ্যে গেলে এই ভিডিও ফুটেজ ধারণ করেছেন"।

১ ঘন্টা ৫৫ মিনিট দৈর্ঘ্যের এই সিনেমাটির কয়েকটি দৃশ্য ছিল বিভিন্ন জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ভাষণ এবং বিভিন্ন টিভিতে প্রচারিত নিউজের ভিডিও ক্লিপ। কিন্তু পুরো সিনেমাটিতে এসব ভিডিওর ক্রেডিট দেওয়া হয় নি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে। এমনকি সংগৃহীত শব্দটিও লেখা হয় নি।

এটি ডকুমেন্টারী ফিল্ম কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,  ‘এটা ডকুমেন্টারী ফিল্ম নয়। এটা পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র।’

পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র দাবি করা হলেও বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র নেয় নি প্রযোজনা সংস্থাটি। সেন্সরবোর্ডের ছাড়পত্র কেন নেননি এমন প্রশ্নের জবাবে সাইদুর রহমান সজল বলেন, ‘সামনে নির্বাচন। তাই আমি চাই বিএনপি এবং জামায়াতের নাশকতা ও জ্বালাও-পোড়াও দৃশ্যগুলো সারাদেশে ৩০০ আসনের এমপি প্রার্থীরা জনগণের কাছে তুলে ধরুক। তাই  নির্বাচনের আগে ছবির রিলিজ দেয়া হয়েছে।’

২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে মুক্তি পাওয়া ‘দহন’ সিনেমার আদলে এই সিনেমা তৈরি এবং মুক্তি দেয়া হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দহন সিনেমা সম্পর্কে আমি কিছুই জানি না।’

আরএস

Link copied!