Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

ভারতে মাঙ্কিপক্স আক্রান্ত প্রথম ব্যক্তির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ১, ২০২২, ১০:৪৭ এএম


ভারতে মাঙ্কিপক্স আক্রান্ত প্রথম ব্যক্তির মৃত্যু

মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু দেখলো ভারত। মারা যাওয়া ব্যক্তি কেরালার বাসিন্দা। তবে তিনি আক্রান্ত হয়েছিলেন দেশের বাইরে থেকে। শনিবার দেশটিতে মাঙ্কিপক্সে এই মৃত্যুর ঘটনা ঘটেছে। সম্ভাবত, এটাই ভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু। আর আফ্রিকার বাইরে চতুর্থ।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ওই যুবকের মৃত্যু হয়েছে কিনা, সেটি নিশ্চিত করতে তার নমুনা গবেষণাগারে পাঠানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা মেনে দেহ সৎকার করতে বলা হয়েছে।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানিয়েছেন, শনিবার প্রাণ হারান ত্রিশূরের ২২ বছরের যুবক। গত ২২ জুলাই সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছিলেন তিনি। 

অসুস্থতার জন্য ভর্তি ছিলেন একটি বেসরকারি হাসপাতালে। সেখানেই শনিবার মৃত্যু হয় তার। মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার কারণেই তার মৃত্যু হয়েছে কি না, তা নিশ্চিত করতে এরই মধ্যে যুবকের নমুনা কেরালার ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

বীনা জর্জ বলেন, ‘ওই যুবকের শরীরে মাঙ্কিপক্সের কোনো উপসর্গ ছিল না। এনসেফালাইটিসের উপসর্গ আর ক্লান্তি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। তার মাঙ্কিপক্সের রিপোর্ট যে পজিটিভি এসেছে, তা হাসপাতালকে শনিবারই জানায় পরিবার।’

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, গত ২২ জুলাই সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরেন ওই যুবক। তিনি জ্বরে ভুগছিলেন। এরপর শরীরে র‌্যাশ ও ফোস্কা দেখা যাওয়ায় সে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে বলে দাবি করেন অনেকে। এ নিয়ে দেখা দেয় আতঙ্ক। যদিও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। 

বাড়ি ফেরার পর জ্বরে ভুগতে শুরু করেন। তখনই হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় অন্য একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয় তাকে। যেখানে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। সেখানেই মৃত্যু হয় তার।

ভারতে প্রথম এই কেরালা রাজ্যেই থাবা বসিয়েছিল মাঙ্কিপক্স। এখন পর্যন্ত দেশটিতে চারজন আক্রান্তের খোঁজ মিলেছে। যার মধ্যে তিনজনই কেরালার।

 

আমারসংবাদ/টিএইচ

Link copied!