Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

উগান্ডায় দৃষ্টি প্রতিবন্ধিদের স্কুলে অগ্নিকাণ্ডে ১১ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২৬, ২০২২, ০২:৫০ পিএম


উগান্ডায় দৃষ্টি প্রতিবন্ধিদের স্কুলে অগ্নিকাণ্ডে ১১ শিশুর মৃত্যু

উগান্ডায় দৃষ্টি প্রতিবন্ধীদের একটি আবাসিক স্কুলে আগুন লেগে ১১ শিশুর মৃত্যু হয়েছে। এছাড়াও গুরুতর দগ্ধদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলবার (২৫ অক্টোবর) এ তথ্য জানিয়েছে দেশটির পুলিশ বিভাগ। দেশটির শিক্ষামন্ত্রী জয়েস কাদুচু, বিবিসিকে জানান, রাজধানী কাম্পালার পূর্বে মুকোনো শহরে অবস্থান স্কুলটির। 

সোমবার মধ্যরাতে হঠাৎই সূত্রপাত হয় আগুনের। ছড়িয়ে পড়ে ছাত্রীদের হোস্টেলে। মৃত ও দগ্ধ শিশুদের বয়স ৭ থেকে ১০ বছর। মৃত বাচ্চাদের শনাক্তে ডিএনএ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

আগুন লাগার উৎস সম্পর্কে এখনও জানা যায়নি। তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিল না ভবনটিতে। বৈদ্যুতিক সংযোগের অবস্থাও বেশ নাজুক।

অগ্নিকাণ্ডে প্রাণ হারানো ছয় বছরের শিশু নাসালির মা জেনিফার নাসোজি বলেন, নাসালি তার স্কুলে ভালো করছিল। যখনই ওকে দেখতে স্কুলে আসতাম, নাসালির বন্ধুরাও দৌড়ে আসতো খুশিতে। কতটা কষ্ট হচ্ছে তা বলে বুঝাতে পারবো না।

উগান্ডায় প্রায়ই স্কুলের ছাত্রাবাসে প্রাণঘাতী অগ্নিকাণ্ডের খবর পাওয়া যায়। সাধারণত ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক লাইনকেই এসব ঘটনার দায় দেওয়া হলেও কখনো কখনো উদ্দেশ্যমূলকভাবেও আগুন লাগিয়ে দেওয়া হয়, বলছে দেশটির সরকার।

টিএইচ

Link copied!