Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ইউক্রেন প্রস্তাব না মানলে সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে, রাশিয়ার হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২৭, ২০২২, ১১:৩০ এএম


ইউক্রেন প্রস্তাব না মানলে সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে, রাশিয়ার হুঁশিয়ারি

ইউক্রেন ইস্যুতে আলোচনায় প্রস্তুত রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এমন মন্তব্যের একদিনের মাথায় মস্কোর দেওয়া প্রস্তাব মেনে নেওয়ার আল্টিমেটাম দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ইউক্রেন প্রস্তাব না মানলে রুশ সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

সোমবার (২৬ ডিসেম্বর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ইউক্রেনের প্রতি আল্টিমেটাম দেন।

তিনি বলেন, বেসামরিকীকরণ ও নাৎসিবাদ থেকে বেরিয়ে আসতে রাশিয়ার প্রস্তাব কিয়েভ ভালো করেই জানে। এই প্রস্তাব বাস্তবায়ন করার দায়িত্ব ইউক্রেন সরকারের। অন্যথায় রাশিয়ার সেনাবাহিনীই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

লাভরভ আরও বলেন, ইউক্রেনে রাশিয়ার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বেসামরিকীকরণ ও নাৎসিবাদমুক্ত করতে প্রস্তাব দিয়েছি আমরা।

এসব এলাকায় রাশিয়ার জন্য যা হুমকিস্বরূপ, তা দূর করতেই এই পদক্ষেপ দরকার বলে মনে করেন তিনি।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, কথা খুব সহজ। নিজেদের ভালোর জন্য ইউক্রেনকে প্রস্তাব মেনে নিতে হবে, তা না হলে এই ইস্যুতে রাশিয়ার সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে।

এদিকে, রাশিয়ার দক্ষিণাঞ্চলে অ্যাঙ্গেলস বোমারু বিমানঘাঁটিতে ইউক্রেনের ছোড়া একটি ড্রোনের আঘাতে তিনজন নিহত হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার। দেশটির প্রতিরক্ষাবাহিনী সোমবার এই দাবি করে।

তবে এর আগের দিন রবিবার বড়দিনে ইউক্রেনের বেশ কয়েকটি শহরে বোমা ও রকেট হামলা চালায় রুশ বাহিনী।

বড়দিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি আলোচনার জন্য প্রস্তুত। তবে পশ্চিমারা এতে সাড়া দেয়নি। এরপর ওই দিনই হামলা বাড়িয়েছে রাশিয়া।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে রাশিয়া। এরই মধ্যে ১০ মাস পেরিয়ে গেছে এই যুদ্ধের। দীর্ঘ এই যুদ্ধে ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল দখলে নিয়েছে রাশিয়া। তবে ওই অঞ্চলগুলো উদ্ধারে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলোর অস্ত্র ও আর্থিক সহায়তায় যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন। সূত্র: রয়টার্স

কেএস 

Link copied!