Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

খেরসনে তুরস্কের জাহাজে ক্ষেপণাস্ত্রের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৬, ২০২৩, ০৯:৪১ পিএম


খেরসনে তুরস্কের জাহাজে ক্ষেপণাস্ত্রের আঘাত

যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনের বন্দরে তুরস্কের মালিকানাধীন একটি পণ্যবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র আঘাত করেছে। এতে ওই জাহাজে আগুন ধরে যায় বলে ঘটনাস্থলের ভিডিও ফুটেজ দেখা গেছে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, খেরসন বন্দরের জাহাজ চলাচল সূত্রগুলো তুরস্কের জাহাজে ক্ষেপণাস্ত্রের আঘাত হানার তথ্য নিশ্চিত করেছে।

মঙ্গলবার খেরসন বন্দরে তুরস্কের ‘তুজলা’ নামের ওই জাহাজের সেতুতে ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে বলে জানিয়েছে সামুদ্রিক নিরাপত্তা সংক্রান্ত সংস্থা অ্যামব্রে। ভিডিও ফুটেজে দেখা যায়, জাহাজের নিয়ন্ত্রণ কক্ষে আগুন জ্বলছে।

ভিডিওতে দেখা যাওয়া জাহাজ এবং এর আশপাশের ভবনের অবস্থান নিশ্চিত হয়েছে রয়টার্স। ব্রিটিশ এই সংবাদমাধ্যম বলছে, ওই এলাকার অবস্থান স্যাটেলাইট চিত্রের সঙ্গেও মিলেছে।

গত বছরের ফেব্রুয়ারি থেকে খেরসন বন্দরে আটকা জাহাজটির পরিচালনার দায়িত্বে রয়েছে কাইলি শিপিং কোম্পানি।

রয়টার্স বলেছে, জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে এই কোম্পানির মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে খেরসনের বন্দরের জাহাজ চলাচলের একটি সূত্র বলেছে, খেরসনসহ ইউক্রেনের বিভিন্ন বন্দরে তুরস্কের অন্তত এক ডজন জাহাজ আটকা রয়েছে। তুরস্কের এসব জাহাজ জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন ও রাশিয়ার মধ্যে স্বাক্ষরিত কৃষ্ণসাগর শস্য চুক্তির আওতায় পড়ে না।

নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র বলেছে, গতকাল রাতে খরসনের বন্দরে সম্ভবত একটি হামলা হয়েছে। একটি বিস্ফোরক চার্জ জাহাজে আঘাত করেছে বলে ধারণা করা হচ্ছে। খেরসনে তুর্কি জাহাজে হামলার ঘটনায় সেখানে কেউ আহত বা নিহত হননি।

এআরএস

Link copied!