Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ঝড়-বন্যার পর শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৫, ২০২৩, ০৫:১৮ পিএম


ঝড়-বন্যার পর শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নিউজিল্যান্ড

উপর্যুপরি প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত নিউজিল্যান্ড। ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েলে’র আঘাতের পর ভয়াবহ বন্যা দেখা দেওয়ায় দেশটিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সর্বশেষ বুধবার ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির কেন্দ্র ছিল রাজধানী শহর ওয়েলিংটনে। এর গভীরতা ছিল ৪৮ কিলোমিটার। ৩০ সেকেন্ড স্থায়িত্বের ভূমিকম্পটিকে শক্তিশালী হিসেবে উল্লেখ করা হয়েছে। ওই আঘাতের ২০ মিনিট পর ৪ মাত্রার আরও একটি ভূমিকম্প দেশটিতে আঘাত হানে। যার গভীরতা ছিল ৭৮ কিলোমিটার।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেছেন, বন্যা কবলিত অবস্থার মধ্যে ভূমিকম্পের আঘাত নিয়ে আর কিছু বলার মতো ভাষা নেই।

সম্প্রতি দেশটির বৃহত্তম শহর অকল্যান্ডে ভারি বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় চার জনের মৃত্যু হয়। সেই দুর্যোগের কয়েক সপ্তাহের মধ্যেই গত সোমবার ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’ আঘাত হানে। ঝড়ের কারণে প্রাথমিকভাবে দেশটির উত্তরাঞ্চলের পাঁচটি এলাকায় এবং পরে পুরো দেশজুড়েই জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

নিউজিল্যান্ডের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, এই ভূমিকম্পের কারণে সুনামির কোনো আশঙ্কা নেই এবং কোনো উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এআরএস

Link copied!