Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

জাতিসংঘে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ১২:০৬ পিএম


জাতিসংঘে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘে উচ্চপর্যায়ের বৈঠকে সবার সম্মিলিত প্রচেষ্টায় রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। এই সংকট থেকে উত্তরণে সব দেশকে আরও আন্তরিক হওয়ার আহ্বানও জানান তিনি।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রে জাতিসংঘে উচ্চপর্যায়ের এক বৈঠকে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া মার্কিন কংগ্রেসের পররাষ্ট্রবিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য গ্রেগরি মিক্সের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে দ্রুত দেশে ফেরত পাঠাতে মার্কিন সরকারের সমর্থন চান পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন।

এদিকে বাংলাদেশে বড় দলগুলোর মধ্যে আগামী নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে। চলতি বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতে হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে মার্কিন সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা নিয়মিত বাংলাদেশে আসছেন।

বৃহস্পতিবার বাংলাদেশি-অধ্যুষিত জ্যামাইকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রবিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স।

বৈঠকে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করে গ্রেগরি মিক্স জানান, বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নিয়মিতই অভিযোগ আনছে প্রবাসী একটি মহল।

পররাষ্ট্রমন্ত্রী গ্রেগরি মিক্সকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়ে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে দ্রুত দেশে ফেরত পাঠাতে মার্কিন সরকারের সমর্থন চান।

মন্ত্রী জানান, বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে যে কাজটি করেছে তা আর কেউ করতে পারেনি। তাই রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন কংগ্রেসম্যান।

এআরএস

Link copied!