Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ইউক্রেনকে আরও ২৬০ কোটি ডলারের সহায়তা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ৬, ২০২৩, ১০:৩৬ এএম


ইউক্রেনকে আরও ২৬০ কোটি ডলারের সহায়তা যুক্তরাষ্ট্রের

যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেণকে আনুষ্ঠানিকভাবে আরও ২৬০ কোটি ডলার মূল্যের সামরিক সহযোগিতা দেওয়ার কথা ঘোষণা করেছে। এ নিয়ে ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত কিয়েখকে ৩ হাজার ৫২০ কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র।

নতুন করে ইউক্রেনকে সামরিক সহযোগিতা দেওয়ার ঘোষণায় রাশিয়া হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ ধরনের সহযোগিতার ফলে ইউক্রেন যুদ্ধ কেবল দীর্ঘায়িত হবে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন নতুন ওই ২৬০ কোটি ডলার মূল্যের সামরিক সহযোগিতা প্যাকেজ ঘোষণা করে বলেছে, ইউক্রেনকে যেসব সমরাস্ত্র দেয়া হবে সেগুলোর মধ্যে রয়েছে তিনটি গোয়েন্দা রাডার, ট্যাংক বিধ্বংসী রকেট ও জ্বালানি ট্র্যাক।

এই নিয়ে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত কিয়েভকে ৩,৫২০ কোটি ডলারের সামরিক সহায়তা দিল।

ইউক্রেনকে ন্যাটো জোটে যোগ দিতে বাধা দেওয়া এবং দেশটির পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলের রুশভাষি নাগরিকদের রক্ষা করার ঘোষণা দিয়ে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

ইউক্রেনকে রাশিয়ার সর্বশেষ সামরিক সহযোগিতা দেয়ার ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ওয়াশিংটনস্থ রুশ দূতাবাস। দূতাবাসটি বলেছে, এই সহযোগিতার ফলে যুদ্ধ প্রলম্বিত হবে এবং আরও বেশি বেসামরিক নাগরিকের জীবন বিপন্ন হবে।

আরএস

 

Link copied!