Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

মাইকে আজানের ধ্বনি শুনতে আপত্তি নেই মার্কিনীদের

বাংলা প্রেস, নিউইয়র্ক

বাংলা প্রেস, নিউইয়র্ক

এপ্রিল ১৭, ২০২৩, ০১:৪৯ পিএম


মাইকে আজানের ধ্বনি শুনতে আপত্তি নেই মার্কিনীদের

মাইকে আজানের ধ্বনি শুনতে আপত্তি নেই যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিস শহরের বাসিন্দাদের। এ শহরের মসজিদগুলোতে দিনে পাঁচবার উচ্চস্বরে আজান দেওয়ার অনুমতি দিয়েছে সিটি কাউন্সিল। এ প্রথমবার এমন নির্দেশ দেওয়া হয়েছে মিনেসোটায়।

প্রথমে পরীক্ষামূলকভাবে একটি মসজিদে দিনে পাঁচবার মাইক/লাউডস্পিকার দেওয়া শুরু হয়। সাধারণ মানুষের সুবিধা-অসুবিধা খতিয়ে দেখতেই ওই পদক্ষেপ নেয়া হয়েছিল। তবে এতে আপত্তি করেননি অমুসলিমরা। বরং তারা বলছে, আজানের ধ্বনি শুনতে আপত্তি নেই। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

জানা গেছে, সর্বসম্মতভাবেই সিদ্ধান্ত নিয়েছে শহরটির প্রশাসন। জানিয়ে দেয়া হয়েছে, নির্দিষ্ট পাঁচ সময়ে নিয়ম মেনে মাইক/লাউডস্পিকারেই আজান শোনানো হবে। কেবল মাত্র রমজান মাসের জন্যই এ নির্দেশ দেয়া হয়েছে।

একাধিক মার্কিন শহরেই লাউডস্পিকারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। খুব ভোরে বা রাতে লাউডস্পিকারের ব্যবহার করা যায় না। নিয়ম অনুযায়ী, সকাল ৭টার আগে এবং রাত ১০টার পরে ব্যবহার করা যাবে না লাউডস্পিকার। এ নিয়মের কারণে দিনের প্রথম আজান লাউডস্পিকারে বাজাতে পারে না মসজিদগুলো। এবার থেকে বদলাতে চলেছে সেই নিয়ম, এমনটাই জানিয়েছে মিনিয়াপলিস প্রশাসন। নগর প্রশাসনের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, ‘ধর্মীয় স্বাধীনতা বজায় রাখা মিনিয়াপলিসের অন্যতম প্রধান আদর্শ।’

তিন বছর আগে থেকেই নতুন নির্দেশ দেয়ার প্রস্তুতি নিচ্ছিল মিনিয়াপলিস প্রশাসন। পরীক্ষামূলকভাবে একটি মসজিদে দিনে পাঁচবার লাউডস্পিকার দেওয়া শুরু হয়। সাধারণ মানুষের সুবিধা-অসুবিধা খতিয়ে দেখতেই ওই পদক্ষেপ নেয়া হয়েছিল। তবে এতে আপত্তি করেননি অমুসলিমরা। বরং তারা বলছে, আজানের ধ্বনি শুনতে আপত্তি নেই।

এআরএস

Link copied!