Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ইউক্রেনে রাতের আঁধারে রাশিয়ার বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক

মে ২২, ২০২৩, ১১:৫৪ এএম


ইউক্রেনে রাতের আঁধারে রাশিয়ার বিমান হামলা

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর ডিনিপ্রোতে রাতের আঁধারে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। সোমবার (২২ মে) ভোরে ইউক্রেনীয় কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। অন্যদিকে মিডিয়া রিপোর্টে এই শহরটিতে সিরিজ বিস্ফোরণের খবর দেওয়া হয়েছে।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব ইউক্রেনের ডিনিপ্রো শহরে রাতের আঁধারে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এসময় বহু সংখ্যক বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

তবে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তাদের লক্ষ্যবস্তু ধ্বংস করছে নাকি রাশিয়ান ক্ষেপণাস্ত্র বা ড্রোন তাদের লক্ষ্যবস্তুতে আঘাত করার ফলে এসব বিস্ফোরণ হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

অবশ্য ডিনিপ্রো শহরটি যে অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র সেই ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলের গভর্নর ইউক্রেনীয় যোদ্ধাদের প্রশংসা করেছেন।

গভর্নর সেরহি লাইসাক তার টেলিগ্রাম মেসেজিং অ্যাপে রাশিয়ান বাহিনীকে ‘সন্ত্রাসী’ হিসেবে উল্লেখ করে বলেছেন, ‘প্রতিরক্ষা বাহিনীকে ধন্যবাদ, আমরা আক্রমণ প্রতিহত করেছি। সঠিক সময়ে বিস্তারিত জানা যাবে।’

সংবাদ সংস্থা আরবিসি-ইউক্রেন জানিয়েছে, ৯০ মিনিটের বেশি সময় ধরে বিমান হামলার সতর্কতার সময় ডিনিপ্রোতে প্রায় ১৫টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রয়টার্স অবশ্য স্বাধীনভাবে এসব রিপোর্ট যাচাই করতে সক্ষম হয়নি।

রয়টার্স বলছে, ইউক্রেনের পাল্টা আক্রমণের সময় ঘনিয়ে আসার সাথে সাথে এবং প্রায় দুই মাসের স্থবিরতার পর রাশিয়া এই মাসে আবার পূর্ব ইউরোপের এই দেশটিজুড়ে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা শুরু করেছে। রাশিয়ার এই ধরনের আক্রমণ এখন সপ্তাহে কয়েকবার করে হচ্ছে।

এইচআর

Link copied!