Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

আফগানিস্তানে নারীদের জন্য বিউটি পার্লার নিষিদ্ধ

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৪, ২০২৩, ০১:৫৪ পিএম


আফগানিস্তানে নারীদের জন্য বিউটি পার্লার নিষিদ্ধ
ছবি: সংগৃহীত

আফগানিস্তানে নারীদের বিউটি পার্লার নিষিদ্ধ করা হয়েছে। দেশটির নীতি-নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয়ের (ভাইস অ্যান্ড ভার্চু মিনিস্ট্রি) একজন মুখপাত্র মোহাম্মদ আকিফ মাহাজার বলেছেন, এ ইসলামিক আমিরাতের নেতা একটি নতুন মৌখিক ডিক্রিতে কাবুল এবং সারা দেশের অন্যান্য প্রদেশে নারীদের বিউটি পার্লার নিষিদ্ধ করেছেন।

আফগানিস্তানের নীতি-নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয় সেখানকার কাবুল পৌরসভাকে দেশটির শাসন কর্তৃপক্ষের এ নতুন ডিক্রি কার্যকর করতে বলেছে। এ শহরটিতে নারীদের বিউটি পার্লারগুলোর লাইসেন্স বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ সিদ্ধান্তের বিষয়ে মেকআপ আর্টিস্ট রায়হান মুবারিজ বলেন, ‘দেশটিতে অনেক পুরুষ বেকার। এ কারণে ওই পুরুষরা তাদের পরিবারের যত্ন নিতে পারে না। তখন নারীরা জীবিকার তাগিদে বিউটি পার্লারে কাজ করতে বাধ্য হয়। এখন যদি এ বিউটি সেলুনগুলোকে বন্ধ করে দেওয়া হয়, তবে আমরা কী করব?

আরেকজন মেকআপ আর্টিস্ট বলেন, যদি পরিবারের পুরুষদের চাকরি থাকে তবে আমরা বাড়ি থেকে বের হব না। আমরা এখন কি করতে পারি? কাজ না করলে আমাদের না খেয়ে মরতে হবে।

এ বিষয়ে কাবুলের বাসিন্দা আব্দুল খাবির বলেছেন, ‘সরকারের উচিত এর জন্য একটি কাঠামো তৈরি করা। কাঠামোটি এমন হওয়া উচিত যাতে ইসলাম বা দেশের ক্ষতি না হয়।’

উল্লেখ্য, আফগানিস্তানে নারীদের এনজিওতে কাজ করার বিষয়টি নিষিদ্ধ করেছে দেশটির সরকার। এছাড়া দেশটির মেয়েদের পার্ক, সিনেমা হল এবং অন্যান্য বিনোদনের জায়গা যাওয়া নিষেধ।

সূত্র: তোলো নিউজ

আরএস

Link copied!