Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন আবারো বাড়াতে পারে

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২৩, ২০২৩, ১২:৪৮ পিএম


চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন আবারো বাড়াতে পারে

তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই চলতি সপ্তাহে ঘোষণা দিয়েছেন, আগামী মাসে প্যারাগুয়ে যাওয়ার পথে তিনি যুক্তরাষ্ট্রে যাত্রা বিরতির পরিকল্পনা করছেন। উইলিয়াম লাই, আগামী জানুয়ারিতে তাইওয়ানে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে একজন প্রথম সারির প্রার্থী।

চীন তার এই পরিকল্পনার বিরুদ্ধে দ্রুত প্রতিবাদ জানিয়েছে। তাইওয়ানের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বাড়াতে পারে এমন যেকোনো পদক্ষেপের বিরুদ্ধে বেইজিং আপত্তি জানায় এবং এই যাত্রা বিরতি পরিকল্পনা বাস্তবায়ন রোধ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

বিশ্লেষকরা বলছেন, চীনের সফল হওয়ার সম্ভাবনা কম হলেও, যাত্রাবিরতি বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে ইতোমধ্যেই টান টান সম্পর্কের আরো অবনতি হতে পারে।

সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ-এর চায়না পাওয়ার প্রজেক্টের ফেলো ব্রায়ান হার্ট বলেন, গত বছর থেকে তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে উচ্চ পর্যায়ের সম্পর্ক বিরাজ করছে এর সাথে এই যাত্রা বিরতিকে যুক্ত করার চেষ্টা করবে বেইজিং। এছাড়া, এটাকে যুক্তরাষ্ট্রের উস্কানি হিসাবে চিত্রিত করার সুযোগ খুঁজবে।

আগস্টে তিনি কোথায় যাত্রা বিরতি করবেন এবং যুক্তরাষ্ট্রে তিনি কী করতে পারেন সে সম্পর্কে বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি।

তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে,আগামী ১৪ আগস্ট প্যারাগুয়ের নবনির্বাচিত প্রেসিডেন্ট সান্তিয়াগো পেনা-এর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন লাই। সূত্র : ভয়েস অব আমেরিকা

এইচআর

Link copied!