Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ইউক্রেনে রাশিয়ার গোলাবর্ষণ, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ৮, ২০২৩, ১১:৪৭ এএম


ইউক্রেনে রাশিয়ার গোলাবর্ষণ, নিহত ৩

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনে রুশ হামলায় একজন ইউক্রেনীয় নারী নিহত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে, উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভ অঞ্চলের সীমান্ত এলাকায় রাশিয়ার গোলাবর্ষণে অন্তত দুজন নিহত ও তিনজন আহত হয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধান আন্দ্রি ইয়ারমাকের বরাত দিয়ে রয়টার্স একথা জানিয়েছে।

ইয়ারমাকের বরাত দিয়ে বার্তা সংস্থাটি বলছে, সোমবার বন্দী বিনিময় কর্মসূচির সর্বসাম্প্রতিক অংশ হিসেবে ২২ জন ইউক্রেনীয় সেনা স্বদেশে ফিরেছেন।

ইউক্রেনের যুদ্ধের ওপর সর্বসাম্প্রতিক মূল্যায়নে, সোমবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার বিমান বাহিনী ইউক্রেনে স্থল অভিযানের সমর্থনে ‘উল্লেখযোগ্য সেনা ও সরঞ্জাম’ মোতায়েন শুরু করেছে। কিন্তু, এর কোনো কার্যকর প্রভাব নেই।

অন্যদিকে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের শান্তিপূর্ণ অবসানের বিষয়ে আয়োজিত জেদ্দা শীর্ষ সম্মেলন রোববার শেষ হয়েছে। আয়োজক দেশ সৌদি আরবের একটি সমাপনী বিবৃতি অনুসারে, অংশগ্রহণকারীরা শান্তির জন্য আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছেন।

দুই দিনের জেদ্দা শান্তি সম্মেলনে ৪২টি দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। তবে রাশিয়ার কোনো কর্মকর্তা এতে অংশ নেননি।

পশ্চিমা সমর্থকদের বাইরে, ব্রাজিল, ভারত, দক্ষিণ আফ্রিকা এবং তুরস্কসহ উন্নয়নশীল বিশ্বের আরো দেশের কাছ থেকে কূটনৈতিক সমর্থন অর্জনের আশা করেছিলো ইউক্রেন। এর জন্য ইউক্রেন, গত মাসে জাতিসঙ্ঘের মধ্যস্থতায় কৃষ্ণ সাগর শস্য চুক্তি থেকে রাশিয়ার বের হয়ে যাওয়ার পর এবং ইউক্রেনের বন্দরে আক্রমণ শুরু করার পর কিভাবে খাদ্যের দাম বৃদ্ধি পেয়েছে তার ওপর জোর দেয়।

এইচআর

Link copied!