Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ইউক্রেনে রাশিয়ান হামলায় নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ৭, ২০২৩, ০২:৪৪ পিএম


ইউক্রেনে রাশিয়ান হামলায় নিহত ১৭

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনেৎস্ক অঞ্চলের একটি শহরের বাজারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে এক শিশুসহ অন্তত ১৭ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গত কয়েক মাসের মধ্যে এটাই ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। সিএনএন-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, কোস্তিয়ানতিনিভকা শহরে হামলার ঘটনায় আরও ৩২ জন আহত হয়েছে। এক টেলিগ্রাম পোস্টে ইউক্রেনের প্রধানমন্ত্রী দেনিস শিমিহাল বলেন, রাশিয়ার সৈন্যরা সন্ত্রাসী। তাদের ক্ষমা করা হবে না এবং শান্তিতে ছেড়ে দেওয়া হবে না। সবকিছুর জন্য উপযুক্ত প্রতিশোধ নেওয়া হবে।

ইউক্রেনে বেসামরিক নাগরিকদের ওপর প্রায়ই হামলা চালানো হচ্ছে বলে রুশ সেনাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। এর আগে গত এপ্রিলে উমান শহরে একটি অ্যাপার্টমেন্ট ব্লকে হামলার ঘটনায় শিশুসহ ২৩ জন নিহত হয়। তার আগে গত জানুয়ারিতে একই ধরনের হামলার ঘটনায় দিনিপ্র শহরে ৪০ জন নিহত হয়।

এদিকে একদিন আগেই ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গত চার মাস ধরে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ জোরদার করেছে ইউক্রেন। যদিও এতে সফলতা খুবই সামান্য বলা যায়। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা যায় রাশিয়া।

তারপর থেকে এখন পর্যন্ত কিয়েভকে লাখ লাখ বিলিয়ন ডলার সহায়তা দিয়ে যাচ্ছে ওয়াশিংটন। ধারণা করা হচ্ছে, ইউক্রেনে দুদিনের সফরে নতুন আরও সহায়তার ঘোষণা দেবেন ব্লিঙ্কেন।

তার এই সফরের বিষয়ে নিশ্চিত করে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র দপ্তরের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের জন্য নতুন করে আরও এক বিলিয়ন ডলারের বেশি সহায়তা প্যাকেজ ঘোষণা করা হবে।

এই সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এদিকে সম্প্রতি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সুইগু বলেছেন, তাদের সৈন্যদের বিরুদ্ধে পাল্টা হামলা শুরু পর ৬৬ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন। একই সঙ্গে দেশটি সাত হাজারের বেশি অস্ত্র খুইয়েছে।

আরএস

 

Link copied!