Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

‘ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া স্থগিত করেছে রিয়াদ’

পার্সটুডে

পার্সটুডে

অক্টোবর ১৪, ২০২৩, ১০:২৮ এএম


‘ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া স্থগিত করেছে রিয়াদ’

অবরুদ্ধ গাজা উপত্যকার বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের চলমান অপরাধযজ্ঞের পরিপ্রেক্ষিতে সৌদি আরব তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া স্থগিত করেছে।

গতকাল (শুক্রবার) রিয়াদের ঘনিষ্ঠ দু’টি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, ‘সৌদি আরব ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার মার্কিন-সমর্থিত পরিকল্পনা স্থগিত করেছে।’ সূত্রগুলো আরও জানিয়েছে, পক্ষান্তরে ‘গাজা যুদ্ধের কারণে সৌদি আরব ইরানের সঙ্গে সম্পর্ক বাড়াচ্ছে।’

এসব সূত্র বলেছে, গাজা-ইসরাইল যুদ্ধ যাতে আরো বিস্তৃত হতে না পারে সে চেষ্টার অংশ হিসেবে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিমি রায়িসিকে প্রথমবারের মতো ফোন করে কথা বলেছেন। গত মঙ্গলবার এই টেলিফোনালাপ অনুষ্ঠিত হয়।

গাজা যুদ্ধ শুরু হওয়ার আগে সৌদি আরব ও ইসরাইল উভয়ে ধীরে ধীরে নিজেদের মধ্যে সম্পর্ক স্থাপনের দিকে এগিয়ে যাওয়ার কথা নিশ্চিত করেছিল। গতমাসে মার্কিন টিভি চ্যানেল ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি যুবরাজ বলেছিলেন, ইসরাইল সরকারের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য রিয়াদ প্রতিদিনই একটু একটু করে অগ্রসর হচ্ছে।

অন্যদিকে ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়োমিন নেতানিয়াহু গতমাসে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে জানান, তেল আবিব সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঐতিহাসিক চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে।

কিন্তু গাজা উপত্যকায় গত এক সপ্তাহ ধরে ইসরাইলের চলমান পাশবিক আগ্রাসনের ফলে ওই আলোচনা প্রক্রিয়া স্থগিত হয়ে গেছে।

সৌদি সূত্রগুলো বলেছে, ‘এই মুহূর্তে আলোচনা চালিয়ে যাওয়া যাচ্ছে না এবং আবার যদি কখনও আলোচনা শুরু হয় তখন ইসরাইলিরা ফিলিস্তিনিদের জন্য কতটুকু ছাড় দিতে পারবে সেটি হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।’

সূত্র: পার্সটুডে

এআরএস

Link copied!