Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

হামাস মানে ফিলিস্তিন নয়: প্রেসিডেন্ট আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১৬, ২০২৩, ১২:১৯ পিএম


হামাস মানে ফিলিস্তিন নয়: প্রেসিডেন্ট আব্বাস

হামাসের থেকে দূরত্ব তৈরি করলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেছেন, হামাস যা করে তা ফিলিস্তিনের মানুষের মানসিকতা নয়।

রোববার (১৫ অক্টোবর) ফিলিস্তিনের সংবাদসংস্থা একথা জানিয়েছে।

তিনি বলেন, ফিলিস্তিনের মানুষ ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশন বা পিএলও-কে মর্যাদা দেয়। তারাই ফিলিস্তিনের মানুষের প্রতিনিধি। হামাসের নয়। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে ফোনে গাজা পরিস্থিতি নিয়ে আলোচনার সময় এই মন্তব্য করেছেন তিনি।

গাজা স্ট্রিপে ক্ষমতার কেন্দ্রে হামাস। কিন্তু পিএলও-র সঙ্গে হামাসের সাপে-নেউলে সম্পর্ক। তবে গাজায় ইজরায়েলের আক্রমণ শুরু হওয়ার পরেও পিএলও এই অবস্থান নেবে, তা অনেকেই ভাবেননি।

এদিকে গত শুক্রবারই গাজা সীমন্তে বিপুল সেনা জড়ো করেছিল ইসরায়েল। তারা জানিয়েছিল, কয়েকঘণ্টার মধ্যে উত্তর গাজা খালি করে দিতে হবে সমস্ত আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের কর্মীদের। যদিও শুক্রবার শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। অভিযোগ, উত্তর গাজা ছেড়ে চলে যাওয়ার সময় একটি উদ্বাস্তু কনভয়ের উপর রকেট হামলা হয়েছে। তাতে বেশ কিছু মানুষের মৃত্যু হয়।

ইসরায়েল অবশ্য জানিয়েছে, রোববার পর্যন্ত পুরোদস্তুর স্থল অভিযান তারা শুরু করেনি। জাতিসংঘের সংস্থা জানিয়েছে, গাজা থেকে ১০ লাখ মানুষকে নিজের বাসভূমি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে যেতে হয়েছে।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন ফের একবার ইসরায়েলের পাশে দাঁড়িয়েছে। তারা জানিয়েছে, এক সপ্তাহ আগে হামাস যে আক্রমণ চালিয়েছিল, হামাস তার চেয়ে অনেক বেশি শক্তিশালী। হামাসের হাতে আটক সমস্ত বন্দির নিঃশর্ত মুক্তির আবেদন জানিয়েছে। যদিও অসরাকারি সূত্রের দাবি, হামাস দাবি করেছে, ইসরায়েলের হামলায় বন্দিদের মৃত্যু হয়েছে। ফলে তাদের এখন আর মুক্তি দেওয়া সম্ভব নয়।

ইসরায়েল আগেও এই একই কথা জানিয়েছে। আমেরিকায় একজন ৭১ বছর বয়সী বৃদ্ধ একটি বাচ্চা ও তার মাকে ছুরি মারে। বাচ্চাটি মারা গেছে। তার মায়ের অবস্থা সংকটজনক। পুলিশ জানিয়েছে, ইসরায়েল ও হামাসের সংঘাতের পর এই হেট ক্রাইম হয়েছে। বাচ্চাটিকে ২৬ বার ছুরি দিয়ে আঘাত করেছিল ওই বৃদ্ধ।

এইচআর

 

Link copied!