Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

গাজায় সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৬, ২০২৩, ১২:১৭ পিএম


গাজায় সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব পাস

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে। বুধবার (১৫ নভেম্বর) ‘জরুরি ও বর্ধিত মানবিক বিরতির’ আহ্বান জানিয়ে মাল্টার করা এই প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য ভোট দেয়।

এতে পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের কেউই ভেটো শক্তি প্রয়োগ করেনি। তবে বিপক্ষে কেউ ভোট না দিলেও ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া। খবর আল জাজিরার।

গাজায় ইসরায়েলের আগ্রাসন শুরু হওয়ার প্রায় দেড় মাসের মাথায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এই প্রস্তাব পাস হল। তবে তাৎক্ষণিকভাবে এ প্রস্তাবের বিরোধিতা করেছে ইসরায়েল।

উত্থাপিত প্রস্তাবে, বেশ কয়েক দিনের জন্য গাজা উপত্যকায় সংঘাত বন্ধ ও করিডর খোলার আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও তাদের সহযোগিদের পূর্ণাঙ্গ, নিরাপদ ও বাধাবিহীন চলাচলের নিশ্চয়তার কথা বলা হয়েছে। এছাড়া, গাজায় হামাসের হাতে বন্দি সকল ইসরায়েলি ও বিদেশি নাগরিককে মুক্তি দেয়ার দাবিও জানানো হয়।

এর আগেও, গাজা যুদ্ধের ইস্যুতে চারবার বৈঠকে বসেছে নিরাপত্তা পরিষদ। তবে এতদিন ইসরায়েলের ঘনিষ্ট মিত্র যুক্তরাষ্ট্রের বাধায় কোনো প্রস্তাবই পাস হয়নি।

মাল্টার জাতিসংঘের রাষ্ট্রদূত ভেনেসা ফ্রেজিয়ার বলেছেন, আজ আমরা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রথম ধাপ অর্জন করেছি। অপরিণামদর্শী সশস্ত্র এ সংঘাতে বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং শিশুদের দুর্দশা প্রতিরোধে আমরা আমাদের প্রতিশ্রুতিতে অটল থাকব।

Link copied!