Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

সেনাবাহিনীতে প্রাপ্তবয়স্কদের যোগদানে বাধ্য করল মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০২:১৪ পিএম


সেনাবাহিনীতে প্রাপ্তবয়স্কদের যোগদানে বাধ্য করল মিয়ানমার

হঠাৎ মিয়ানমারের সামরিক বাহিনীতে প্রাপ্তবয়স্ক নাগরিকদের যোগদানে বাধ্যতামূলক করেছে দেশটির জান্তা সরকার। যখন বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে দেশটির সামরিক বাহিনীর ব্যাপক সংঘর্ষ চলছে, ঠিক এমন একটি সময়ে এই ঘোষণা আসলো।

জানা যায়, মিয়ানমারের এই সামরিক বাহিনী গত ২০২১ সালের ফেব্রুয়ারিতে এক সেনা অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে  কিন্তু গত এক মাস ধরেই বিদ্রোহী গোষ্ঠী এবং অভ্যুত্থানবিরোধী যোদ্ধাদের সঙ্গে একের পর এক যুদ্ধে তাদেরকে পরাজিত হতে দেখা যাচ্ছে।

এমন অবস্থায় শনিবার দেশের প্রাপ্তবয়স্ক তরুণ-তরুণীদের সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক ঘোষণা করলো জান্তা সরকার। নতুন ঘোষণা অনুযায়ী, মিয়ানমারের সামরিক বাহিনীতে এখন থেকে ১৮ থেকে ৩৫ বছর বয়সী সকল পুরুষকে  যোগ দিয়ে অন্তত দুই বছর কাজ করার ঘোষণা এসেছে।

নারীদের মধ্যে যাদের বয়স ১৮ থেকে ২৭ বছরের মধ্যে তাদেরকেও একই মেয়াদে সামরিক বাহিনীতে চাকরি করতে হবে। তবে এ বিষয়ে এখনও বিস্তারিত তথ্য প্রকাশ করেনি জান্তা সরকার।

সামরিক বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে প্রয়োজনীয় উপবিধি, প্রক্রিয়া, আদেশ, বিজ্ঞপ্তি এবং নির্দেশাবলি প্রকাশ করা হবে। আইন না মানলে জেল।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে বিভিন্ন অঞ্চলে বিদ্রোহী গোষ্ঠীগুলোর কাছে মিয়ানমারের সামরিক বাহিনী একের পর এক অপমানজনক পরাজয়ের সম্মুখীন হয়েছে। ২০২৩ সালের শেষের দিকে হামলা চালিয়ে শান রাজ্যের সীমান্ত ক্রসিং এবং গুরুত্বপূর্ণ সড়কগুলো দখল করে নেয় মিয়ানমারের তিনটি বিদ্রোহী গোষ্ঠী জোট।

বিআরইউ

Link copied!