Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

অরুণাচলকে ভারতের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২১, ২০২৪, ০৪:৩৭ পিএম


অরুণাচলকে ভারতের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি

অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসেবে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (২০ মার্চ) এক বিবৃতিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানায়, অরুণাচল ভারতের অংশ এবং এই অঞ্চলের অখন্ডতা নষ্ট করার যেকোনো ধরণের একপাক্ষিক প্রচেষ্টার প্রতি আমরা নিন্দা জানাই। খবর রয়টার্সের।

পারমাণবিক শক্তিধর ভারত ও চীনের মাঝে ৩ হাজার কিলোমিটারের সীমান্ত রয়েছে, যার বেশিরভাগই অরক্ষিত। চীন অরণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে, যার বিরোধীতা করে আসছে ভারত। মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চীন অরণাচল প্রদেশ নিয়ে উদ্ভট দাবি করে আসছে এবং অঞ্চলটি সবসময়ই ভারতের ছিল এবং থাকবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র জানান, মার্কিন যুক্তরাষ্ট্র অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসেবে স্বীকৃতি দিচ্ছে এবং লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল পেরিয়ে এই অঞ্চলে যেকোনো ধরণের অনধিকার প্রবেশের বিরোধীতা করছে।

২০২০ সালে হিমালয়ের পশ্চিমাঞ্চলে এক সংঘর্ষে ২০ জন ভারতীয় ও চারজন চীনা সৈন্য নিহত হয়েছিলেন। এ ঘটনার পর উভয় পক্ষই সীমান্তে তাদের অবস্থান জোরদার করেছে এবং অধিক সংখ্যক সৈন্য এবং অস্ত্রশস্ত্র মোতায়েন করেছে।

১৯৬২ সালে দুই দেশ সীমান্তে যুদ্ধে লিপ্ত হয়েছিল।

রাজনীতি বিশ্লেষকদের মতে, সাম্প্রতিক সময়ে এশিয়া এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের উত্থান ঠেকাতে নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ঘটিয়েছে ভারত ও যুক্তরাষ্ট্র। হংকংয়ে চীনের জাতীয় নিরাপত্তা আইন, তাইওয়ান প্রসঙ্গ, মানবাধিকার, কোভিড-১৯ এর উৎপত্তি এবং বাণিজ্য শুল্কের মতো বিষয়ে দীর্ঘদিন ধরে চীনের সাথে যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব চলছে।

আরএস

Link copied!