Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

গ্রন্থমেলায় আসছে র‌্যাব মুখপাত্র মঈনের দুই বই

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০২:৫৮ পিএম


গ্রন্থমেলায় আসছে র‌্যাব মুখপাত্র মঈনের দুই বই
ছবি: সংগৃহীত

এবারের অমর একুশে বইমেলায় আসছে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের লেখা সচেতনমূলক দুটি বই। 
‘মাদকের সাতসতেরো’ ও ‘কিশোর গ্যাং’ এ দুটি বই প্রকাশিত হবে কবি প্রকাশনী থেকে। আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে বই দুটি মেলার ৬৩ ও ৬৪ নম্বর স্টলে পাওয়া যাবে বলে গণমাধ্যমকে বিষয়টি নিজেই জানান লেখক কমান্ডার খন্দকার আল মঈন।

‘মাদকের সাতসতেরো’ বইটি সম্পর্কে জানা গেছে, র‌্যাবের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালনকালে মাদক সেবনকারী ও মাদককারবারিদের সম্পর্কে প্রাপ্ত তথ্য যাচাই বাছাই ও বিশ্লেষণের মাধ্যমে তার যে অভিজ্ঞতার সঞ্চার হয়েছে তারই প্রতিফলন ঘটিয়েছেন তার লেখায়। বইটিতে তিনি মাদক সেবনের ভয়াবহ ক্ষতিকর প্রভাব এবং মাদক কারবারিদের ভয়ানক ও অন্ধকার রূপের কথা তুলে ধরেছেন। দিয়েছেন সমাজ থেকে মাদককে সমূলে উৎপাটিত করবার রূপরেখা।

অপরদিকে ‘কিশোর গ্যাং’ বইটি সম্পর্কে জানা গেছে, খন্দকার মঈন তার দায়িত্ব পালনের সময় একজন কিশোর কীভাবে অপরাধের দিকে ঝুঁকে পড়ে তা তিনি খুব কাছে থেকে দেখেছেন। নিজের পেশাগত অভিজ্ঞতা ও তন্নিষ্ঠ পাঠের ফসল কিশোর গ্যাং বইটি। তিনি র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে বিভিন্ন কিশোর গ্যাংয়ের উত্থান সংশ্লিষ্ট নানা বিষয় প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ ও গবেষণালব্ধ বাস্তব অজ্ঞিতারই প্রতিফলন ঘটিয়েছেন তার এই লেখায়।

কমান্ডার মঈনের কলমে পাঠক দেখতে পারবেন- কিশোর গ্যাং, সমাজ ও রাষ্ট্রের জন্য কী সংকট তৈরি করছে। তবে শুধু সমস্যার বয়ানেই সীমাবদ্ধ থাকেননি লেখক। এই অহেতুকী যন্ত্রণা থেকে উত্তরণের জন্য আমাদের করণীয় কী, তাও আলোচিত হয়েছে ‘কিশোর গ্যাং: কীভাবে এলো, কীভাবে রুখবো’ গ্রন্থে।

ইএইচ

Link copied!