Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২০, ২০২২, ০১:১৮ পিএম


পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হয়েছে। পদ্মা সেতুর জাজিরা প্রান্তে রেললাইন বসানো কার্যক্রমের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আগামী বছরের জুনে পদ্মা সেতু দিয়ে রেল চলাচল শুরুর লক্ষ্য আছে বলে জানিয়েছেন মন্ত্রী।

 শনিবার দুপুর ১২টা ৫ মিনিটে মন্ত্রী সেতুর উপর স্পেনের ভেতরে ব্যালেন্স প্লেস রেললাইন বসানোর কাজ উদ্বোধন করেন। শুরুতে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত অংশের ট্রেন চালু করা হবে।
পদ্মা সেতু ও এর দুই প্রান্তে রেললাইন নির্মাণের কাজ শুরু হয়েছে ২০১৮ সালে। প্রকল্প নেওয়া হয়েছিল ২০১৬ সালে। শুরুতে যানবাহনের সঙ্গে একই দিন রেল চালুর পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু রেললাইন বসানোসহ অন্যান্য অবকাঠামো নির্মাণকাজ এখনো পিছিয়ে আছে।

এর আগে গত ১৫ জুলাই রেলমন্ত্রী বলেন, ‍‍`পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের একটি। এই প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হবে। 

২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে।‍‍` ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা। প্রকল্পের অগ্রগতি-সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন থেকে জানা গেছে, গত মে পর্যন্ত প্রকল্পের কাজের সার্বিক অগ্রগতি ৬০ শতাংশ।

‍‍`সময়মতো বাস্তবায়নের জন্য প্রকল্পকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। একটি অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত, দ্বিতীয় অংশ মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত এবং তৃতীয় অংশ ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত‍‍`, বলেন তিনি।


আমারসংবাদ/টিএইচ

Link copied!