Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

মৃত্যুর কারণ হতে পারে কাঁচা খেজুরের রস

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১৩, ২০২৩, ১২:৪৪ এএম


মৃত্যুর কারণ হতে পারে কাঁচা খেজুরের রস

শীতের সকালে খেজুরের রস। যেন ফিরিয়ে নিয়ে যায় শৈশবে। এক গ্লাস রস খাওয়ার ছবি মাঝেমধ্যে ঠাঁই পায় সামাজিক যোগাযোগ মাধ্যমেও। আবার ইট পাথরের শহরে গ্রামীণ ঐতিহ্যের নামে আয়োজন করা হয় রস মেলার। সেখানে গিয়েও স্বাদ নেন অনেকে। তবে বাদুড়ের কারণে এই রসই হতে পারে মৃত্যুর কারণ। কেননা তাতে মিলে নিপাহ ভাইরাস। যা প্রাণঘাতী।

 

আইইডিসিআর এর পরামর্শক ডা. এ এস এম আলমগীর জানান, বাংলাদেশের নিপাহ ভাইরাসে এখন পর্যন্ত মৃত্যুর হার শতকরা প্রায় ৭১ শতাংশ, এটা দিয়ে মহামারি হলে অবস্থা ভয়াবহ হবে।

সরকারের এ সংস্থা বলছে, ২০০১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩২৬ জন। মারা গেছে ২৩১ জন। যা আক্রান্তের দুই তৃতীয়াংশ। নতুন বছরের প্রথম সপ্তাহে আক্রান্ত হয়ে একজন মারা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, নিপাহ ভাইরাসে আক্রান্তের সংখ্যা কম হলেও মৃত্যুর সংখ্যা বেশি। তাই খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ তাদের। আইইডিসিআর এর পরিচালক তাহমিনা শিরীন বলেন, আপাতত খেজুরের কাঁচা রস খাওয়া যাবে না, অর্ধেক খাওয়া ফলও খাওয়া যাবে না।

বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত না হওয়ায় খেজুরের কাঁচা রস না খাওয়াটাই একমাত্র সমাধান। এছাড়া এই ভাইরাস থেকে বাঁচতে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া পরামর্শ তাদের।

 

Link copied!