Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

এপ্রিলে ঘূর্ণিঝড়, বন্যা হওয়ার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ৩, ২০২৩, ১১:৩১ এএম


এপ্রিলে ঘূর্ণিঝড়, বন্যা হওয়ার সম্ভাবনা

চলতি এপ্রিল মাসে বঙ্গোপসাগরে দু-একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। একই সঙ্গে কালবৈশাখী, তাপপ্রবাহ, বজ্র ও শিলাবৃষ্টি এবং দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যা হতে পারে। রোববার (২ এপ্রিল) এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানায়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, চলতি এপ্রিল মাসজুড়ে তিন থেকে পাঁচটি মাঝারি শিলাবৃষ্টিসহ বজ্রপাতের আশঙ্কা রয়েছে। এ ছাড়া দু-একটি তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। ৬০ থেকে ৮০ কিলোমিটার কিংবা এর চেয়ে বেশি গতিতে বাতাস বয়ে যেতে পারে। একই সঙ্গে দুই-তিন দিন মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তিনি আরো বলেন, এপ্রিলের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। এর পরিপ্রেক্ষিতে এই অঞ্চলে আকস্মিক বন্যা হতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আজ সোমবার ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-একটি স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আরএস

 

Link copied!