Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

প্রধানমন্ত্রীর জাপান সফরসঙ্গী হলেন ইঞ্জিনিয়ার আবু নোমান

মো. মাসুম বিল্লাহ

এপ্রিল ২৬, ২০২৩, ০৮:১৫ পিএম


প্রধানমন্ত্রীর জাপান সফরসঙ্গী হলেন ইঞ্জিনিয়ার আবু নোমান

ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে জাপান গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটিতে চার দিনের আনুষ্ঠানিক সফর শেষে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর করবেন তিনি।

প্রধানমন্ত্রীর এই সফরে ব্যবসায়ী প্রতিনিধি হিসেবে সফর সঙ্গী হয়েছেন বিবিএস ও নাহী গ্রুপের চেয়ারম্যান, বাংলাদেশ আওয়ামী লীগ এর শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) সোহরাওয়ার্দী হল শাখার সাবেক ভিপি ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার (সিআইপি)।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে যান। সেখানে তিনি ২৮ এপ্রিল পর্যন্ত অবস্থান করবেন। তার এ সফরে কৃষি, মেট্রোরেল, ইন্ড্রাস্ট্রিয়াল আপগ্রেডেশন, শিপ রিসাইক্লিংসহ বিভিন্ন খাতের ৮টি চুক্তি বা সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

সফরে আগামী ২৬ এপ্রিল জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে প্রধানমন্ত্রী সৌজন্য সাক্ষাৎ করবেন। একই দিন সন্ধ্যায় জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের সরকার প্রধানের মধ্যে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকে অংশ নেবেন। প্রধানমন্ত্রীর সম্মানে জাপানের প্রধানমন্ত্রীর বাসভবনে আয়োজিত নৈশভোজের মাধ্যমে শীর্ষ বৈঠকের আনুষ্ঠানিকতা শেষ হবে।

আগামী ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী টোকিওর একটি হোটেলে বাংলাদেশ বিনিয়োগ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেবেন। একইদিন জাপানের চারজন নাগরিককে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ প্রদান করবেন।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী জাপান প্রবাসী বাংলাদেশের নাগরিকদের আয়োজনে অনুষ্ঠিত এক নাগরিক সংবর্ধনায় যোগ দেনে। প্রধানমন্ত্রী জাপান সফরের সময় আরও কিছু দ্বিপাক্ষিক বৈঠক ও সাক্ষাতে অংশ নেবেন।

 

Link copied!