Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ইয়েমেনে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মকর্তাকে উদ্ধার

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৯, ২০২৩, ০৪:০২ পিএম


ইয়েমেনে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মকর্তাকে উদ্ধার

ইয়েমেনে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল–কায়েদার অপহৃত জাতিসংঘের কর্মকর্তা বাংলাদেশি লেফটেন্যান্ট কর্নেল (অব.) সুফিউল আনামকে উদ্ধার করা হয়েছে। অপহরণের দীর্ঘ ১৮ মাস পর মঙ্গলবার (৮ আগস্ট) উদ্ধার হওয়া সুফিউল আনাম সুস্থ আছেন। বুধবার (৯ আগস্ট) তাকে দেশে আনা হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ইয়েমেনে অপহৃত হওয়া সুফিউল আনামকে উদ্ধার করেছে বলে একটি সরকারি সূত্র বিষয়টি জানিয়েছে।

এদিকে উদ্ধার হওয়া সুফিউল আনামের পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি এখন সংযুক্ত আরব আমিরাতে আছেন। সেখানে তার প্রাথমিক শারীরিক পরীক্ষা করানো হয়েছে।

সরকারি একটি সূত্র জানিয়েছে, আল–কায়েদার জঙ্গিদের হাত থেকে মুক্ত হওয়ার পর সুফিউল আনাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অশেষ কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

উদ্ধারের পর সংযুক্ত আরব আমিরাত অবস্থানরত সুফিউল আনামের সঙ্গে তার স্ত্রী ও সন্তানদের ফোনে কথা হয়েছে। সুফিউল আনামের স্ত্রী ও পরিবারের সদস্যরা এখন কানাডায় আছেন।

সুফিউল ইয়েমেনের এডেনে জাতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের ফিল্ড সিকিউরিটি কো-অর্ডিনেশন অফিসার (প্রধান) হিসেবে কর্মরত ছিলেন। গত বছর ১১ ফেব্রুয়ারি যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কাজ করার সময় তিনি অপহৃত হন।

ওই দিন জাতিসংঘের একটি ফিল্ড মিশন শেষে এডেনে ফিরছিলেন সুফিউল আনামসহ জাতিসংঘের আরও পাঁচ কর্মী। সে সময় ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে জঙ্গি সংগঠন আল–কায়েদার সদস্যরা তাকে অপহরণ করে। সুফিউল আনামের মুক্তিপণ হিসেবে ৩০ লাখ ডলার দাবি করেছিল জঙ্গিগোষ্ঠীর সদস্যরা।

আরএস

Link copied!