Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

সৃষ্টি হচ্ছে ঘূর্ণিঝড় ‘হামুন’ বাংলাদেশে আঘাতের শঙ্কা

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২২, ২০২৩, ০৪:৫৯ পিএম


সৃষ্টি হচ্ছে ঘূর্ণিঝড় ‘হামুন’ বাংলাদেশে আঘাতের শঙ্কা

উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। লঘুচাপ ক্রমেই শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হয়েছে। পর্যায়ক্রমে এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘হামুন’। যা বাংলাদেশের উপকূলেও আঘাত হানতে পারে।

রোববার (২২ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপটি বাংলাদেশের উপকূলের ৯০০ কিলোমিটারেরও বেশি দূরে রয়েছে। এটি বর্তমানে উত্তর-পশ্চিম দিকে এগোলেও সোমবার থেকে চলার পথ পরিবর্তিত হতে পারে। এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে মোড় নিয়ে বাংলাদেশের স্থলভাগের দিকে মুখ ঘোরাতে পারে। নিম্নচাপের অগ্রভাগে থাকা মেঘমালা এরইমধ্যে বাংলাদেশে ঢুকতে শুরু করেছে। এর ফলে বিকেল থেকে সারাদেশে বৃষ্টি বাড়তে পারে। বিশেষ করে উপকূলীয় জেলায় বৃষ্টি বেশি হতে পারে। চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে এরই মধ্যে বৃষ্টি শুরু হয়েছে।

তবে ‘হামুন’ খুব বেশি শক্তিশালী হওয়ার কোনো আশঙ্কা দেখছেন না বিশেষজ্ঞরা। এটি একটি সাধারণ ঘূর্ণিঝড় হিসেবে উপকূল অতিক্রম করতে পারে বলে ধারণা করছেন তারা।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, সোমবার মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এখন এটি উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। পরবর্তীতে এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে মোড় নিয়ে এগোবে। তখন এটির আমাদের দিকে আসার সম্ভাবনা রয়েছে।

আগামী ২৬ অক্টোবর নাগাদ সম্ভাব্য ঘূর্ণিঝড়টি খুলনা ও বরিশাল উপকূল অতিক্রম করতে পারে বলে জানান তিনি।

আরএস

Link copied!