Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

মিয়ানমার ও বাংলাদেশের ‘সিমেন্ট কূটনীতি’

মেহজাবিন বানু

মেহজাবিন বানু

ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০৪:১১ পিএম


মিয়ানমার ও বাংলাদেশের ‘সিমেন্ট কূটনীতি’

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের তুষারময় সম্পর্ক থাকা সত্ত্বেও দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য কয়েক বছর ধরে ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।

গত ২০২০-২১ অর্থবছরে দুই দেশের মধ্যে বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তার পরেও, সূত্র অনুসারে, চলতি অর্থবছর ২০২০-২১ শেষ হওয়ার পরে দ্বিপাক্ষিক বাণিজ্য, বিশেষত স্থল বন্দরগুলির মাধ্যমে 225%-এর বেশি বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

FY21 সালের জুলাই-মার্চ সময়ে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে 185,822.28 টন।

বর্তমান প্রবণতা দেখায় যে 30 জুনের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য 250,000 টনে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য 78,257.44 টনে দাঁড়িয়েছে যা FY20 তে 202,453 টন ছিল।

প্রতি মাসে 400-500 কার্গোর মাধ্যমে পণ্য হ্যান্ডল করা হচ্ছে, যেখানে 2,500-2,600 ট্রাক পণ্য বহন করছে।

মিয়ানমার মূলত বাংলাদেশে শুটকি মাছ, ঠাণ্ডা মাছ, আদা, পেঁয়াজ, বার্মা সেগুন কাঠ, গর্জন কাঠ, বরই আচার, লাল মরিচ এবং নারকেল রপ্তানি করে।

বাংলাদেশ মিয়ানমারে তাজা আলু, সিমেন্ট, পোশাক, টেক্সটাইল বর্জ্য, কোমল পানীয়, বিস্কুট, লাইভ ইল এবং মাছ রপ্তানি করে।

FY22-23 এর প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর), বাংলাদেশের সিমেন্ট শিল্প সিমেন্ট রপ্তানি থেকে US$4.69m এর রপ্তানি আয় অর্জন করেছে, বেশিরভাগ প্রতিবেশী এশীয় দেশগুলিতে, যা গত বছরের একই ছয় মাসে US$3.91m ছিল। এটি 20 শতাংশ YoY বৃদ্ধিতে অনুবাদ করে। তবে চলমান অর্থবছরের এই মাসগুলির জন্য 5.166 মিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা পূরণ করতে 9.1 শতাংশের ঘাটতি চিহ্নিত করে৷ বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য বলছে, এই পরিসংখ্যানে সামান্য পরিমাণ লবণ, পাথর এবং সংশ্লিষ্ট পণ্যও রয়েছে।

বাংলাদেশ সিমেন্ট শিল্পের জন্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে 11 মিলিয়ন মার্কিন ডলারে রপ্তানি লক্ষ্যমাত্রা 31 জুন 2023 শেষ হওয়া চলমান আর্থিক বছরের 12 মাসে, যা FY21-22 (জুলাই 2021-জুন 2022) এ অর্জিত US$9.57 মিলিয়নের তুলনায়। ইপিবি অনুসারে, এটি বছরে 15 শতাংশের প্রত্যাশিত বৃদ্ধিতে অনুবাদ করে৷

সিমেন্ট সহ বাংলাদেশের মোট পণ্য রপ্তানি 6MFY22-23 তে 27.31 বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে যা এক বছরের আগের একই মাসে US$24.69 বিলিয়ন ছিল, যা 10.6 শতাংশ বৃদ্ধির প্রতিফলন করে।

এক ডজনেরও বেশি কোম্পানি ভারত, মিয়ানমার, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কায় সিমেন্ট রপ্তানি করে।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নিকটবর্তী রাজ্যগুলোতে ব্যাপক উন্নয়ন কাজ চলায় বাংলাদেশের উৎপাদকরা মিয়ানমারকে তাদের পণ্যের সম্ভাব্য গন্তব্য হিসেবে দেখে।

একটি স্থানীয় সিমেন্ট প্রস্তুতকারক - প্রিমিয়ার সিমেন্ট - ইতিমধ্যেই মিয়ানমারে নির্মাণ সামগ্রীর চালান শুরু করেছে, অন্যরা আইটেম রপ্তানির জন্য আলোচনা বা পরিকল্পনার পর্যায়ক্রমে রয়েছে।

অনেক স্থানীয় সিমেন্ট-উৎপাদনকারী কোম্পানি রপ্তানি বাজার সম্প্রসারণ এবং দুই দেশের মধ্যে বাণিজ্য ব্যবধান কমাতে সাহায্য করার জন্য ভারতে সিমেন্ট রপ্তানি করছে।

প্রিমিয়ার সিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক বলেন, আমরা প্রতি মাসে ২০,০০০ ব্যাগ রপ্তানি করছি কিন্তু চাহিদা আরও বেশি। তিনি আরও বলেন, মিয়ানমারের কোম্পানিগুলো প্রতি মাসে কমপক্ষে ২০,০০০ টন সিমেন্ট চায় এই বলে: ‘আমাদের সীমিত উৎপাদন ক্ষমতা থাকায় আমি পরিমাণটা সরবরাহ করতে পারছি না।’

এমআই সিমেন্টের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর আলম বলেন, ‘কয়েক মাস আগে আমিও অল্প পরিমাণ সিমেন্ট রপ্তানি করেছি।’

অনেক রপ্তানিকারক যারা সিমেন্ট উৎপাদন করেন না তারাও নিয়মিত মিয়ানমারে সিমেন্ট রপ্তানি করছেন। এ ধরনের রপ্তানিকারকরা চট্টগ্রাম ও এর আশপাশের এলাকায় অবস্থিত প্ল্যান্ট থেকে সিমেন্ট সংগ্রহ করছেন।

মিয়ানমারের নির্মাণ প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ থেকে সিমেন্টের উৎসকে সাশ্রয়ী হিসেবে বিবেচনা করে। তবে তিনি বলেন, অর্থ স্থানান্তরের ক্ষেত্রে আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম প্রয়োগ করা যাবে না, কারণ বাংলাদেশের সাথে মিয়ানমারের আনুষ্ঠানিক ব্যাংকিং ব্যবস্থা নেই।

স্টেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি প্রতিবেশী দেশ থেকে সিমেন্ট আমদানির অনুমতি দেওয়ার জন্য কেন্দ্রকে অনুরোধ করার পর মিয়ানমার বাংলাদেশ থেকে রাখাইনে ৩ হাজার টন সিমেন্ট আমদানির সিদ্ধান্ত নিয়েছে।

গত বছরের শুরুর দিকে Naypyitaw নাসাকা কাউন্সিলের অনুমোদনের পর এই উন্নয়নটি এসেছে।

স্টেট চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান টিন অং ওও বলেছেন, ‘রাখাইন রাজ্য সরকারকে তার বাজার মূল্য স্থিতিশীল করার এবং যুক্তিসঙ্গত মূল্যে বিক্রি করার লক্ষ্যে সিমেন্ট আমদানি করার অনুমতি দেওয়া হয়েছে।’

এর আগে বাংলাদেশ-মিয়ানমার আন্তর্জাতিক সীমান্ত দিয়ে সিমেন্ট ও সার বাণিজ্য সীমিত করেছিল দেশটি।

পশ্চিমাঞ্চলীয় মায়ানমার রাজ্যকে বাংলাদেশ থেকে সিমেন্ট আমদানির অনুমতি দেওয়ার পর, Naypyitaw বাণিজ্য বিভাগ বাণিজ্যে জড়িত হওয়ার জন্য প্রয়োজনীয় লাইসেন্সের জন্য আগ্রহীদের লক্ষ্য করে উন্নয়নের বিষয়ে সীমান্ত বাণিজ্য সংস্থাগুলিকে অবহিত করেছে।

বর্তমানে, রাখাইন রাজ্যে সিমেন্টের একটি ব্যাগের দাম ১২,০০০ থেকে ১৬,৫০০ কিয়াটের মধ্যে যা ১ ফেব্রুয়ারি ২০২১ -এর অভ্যুত্থানের আগে 7,000 থেকে 8,000 Kyat ছিল৷ বাংলাদেশ থেকে আমদানি শুরু হওয়ার পর আগামী দিনগুলিতে খরচ কমবে বলে আশা করা হচ্ছে৷

লেখক পরিচিতি : কলামিস্ট, উন্নয়ন ও স্থানীয় সমাজকর্মী

সূত্র: https://www.scoop.co.nz/stories/HL2301/S00044/myanmar-bangladesh-cement-diplomacy.htm

 

Link copied!