Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

ইলন মাস্কের সতর্কবার্তা

এআইয়ের কারণে বিদ্যুৎ সংকটে পড়বে সারাবিশ্ব

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

মার্চ ৪, ২০২৪, ০২:১৪ পিএম


এআইয়ের কারণে বিদ্যুৎ সংকটে পড়বে সারাবিশ্ব

টেসলা কোম্পানির প্রতিষ্ঠাতা ও বিলিয়নিয়ার ইলন মাস্কের সতর্কতা জারি করে বলেন, এআই (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ব্যাপক প্রসারের কারণে আগামী বছরের মধ্যে বিদ্যুৎ খাত ও ট্রান্সফরমারগুলোতে বিদ্যুৎ সরবরাহ সংকটের মুখে পড়তে পারে সারাবিশ্ব।

সম্প্রতি এক সম্মেলনের প্রশ্নোত্তর পর্বে বিদ্যুৎ ও ট্রান্সফরমার সরবরাহে এআইয়ের সম্ভাব্য প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। তখন স্বয়ংক্রিয় বৈদ্যুতিক গাড়ি (ইভি) ও হিউম্যানোয়েড রোবট (মানবিক রোবট) নিয়েও তিনি কথা বলেন।

ইলন মাস্ক বলেন, ‘আমি কোনো প্রযুক্তিকে এত দ্রুত অগ্রসর হতে দেখিনি। এর আগে চিপের ঘাটতি দেখা গিয়েছিল। কিন্তু এআই ও ইভিগুলো এত দ্রুত হারে বিকশিত হচ্ছে যে, পরের বছর বিশ্বব্যাপী বিদ্যুৎ খাত ও ট্রান্সফরমারগুলোতে বিদ্যুৎ সরবরাহ সংকটের মুখে পড়বে।’

ভবিষ্যতে টেসলা কোম্পানি কী কী পরিবর্তন নিয়ে আসছে সেটির ইঙ্গিতও এই প্রশ্ন উত্তর পর্বে তুলে ধরেন।
তিনি আরো বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি প্রতি ছয় মাসে ১০ গুণ বৃদ্ধি পাচ্ছে বলে মনে করা হচ্ছে। অবশ্যই এটি চিরকালই এত উচ্চ হারে বৃদ্ধি পাবে না। তাহলে এটি মহাবিশ্বের ভরকে ছাড়িয়ে যাবে। তবে আমি এর (এআই) মতো আগে কিছু দেখেনি। চিপ সংগ্রহের হিড়িক এখন সোনার সংগ্রহের হিড়িকেও চেয়েও বেশি। আমি মনে করি আমরা সত্যিই সম্ভবত সবচেয়ে বড় প্রযুক্তি বিপ্লবের দ্বারপ্রান্তে রয়েছি।’

এআই প্রযুক্তি ও ইলেকট্রনিক যানবাহনের দ্রুত বৃদ্ধির কথা উল্লেখ করে টেক বিলিয়নিয়ার বলেন, এটি অভূতপূর্ব হারে বৃদ্ধি পাচ্ছে।  তিনি বিগত বছরের নিউরাল নেট চিপগুলোর ঘাটতির কথা তুলে করেন। সেই সঙ্গে ভবিষ্যদ্বাণী করেন, পরবর্তী সময়ে বাধা হবে স্টেপ-ডাউন ট্রান্সফরমারের ভোল্টেজ যা এআই সিস্টেমগুলোতে শক্তি সরবরাহের জন্য প্রয়োজনীয়।

এআই ও বৈদ্যুতিক যানবাহনের (ইভি) ওপর জোর দেন মাস্ক। কারণ উভয় প্রযুক্তিই বৈদ্যুতিক শক্তি ও ভোল্টেজ ট্রান্সফরমারের ওপর ব্যাপকভাবে নির্ভর করে।

আগামী বছরগুলোতে এআই ও ইভির চাহিদা মেটাতে বিদ্যুতের ঘাটতি দেখা যাবে বলে পূর্বাভাস দেন মাস্ক। তিনি সতর্ক করে বলেন, এসব প্রযুক্তি একযোগে বৃদ্ধি বিদ্যমান বৈদ্যুতিক অবকাঠামোকে চাপে ফেলবে।

তিনি মনে করেন, ২০২৫ সালের মধ্যে ক্রমবর্ধমান এআই চিপগুলোর শক্তি দেওয়ার জন্য বিদ্যুতের সরবরাহ অপর্যাপ্ত হয়ে উঠতে পারে। 

ইলন মাস্ক এআই ও ইভির চাহিদা মেটাতে নবায়নযোগ্য শক্তি বৃদ্ধির প্রয়োজনীয়তার ব্যাপারেও কথা বলেন।

বিআরইউ

Link copied!