Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

পকিস্তানের বিরুদ্ধে জিততে ভারতের দরকার ১৪৮ রান

স্পোর্টস ডেস্ক

স্পোর্টস ডেস্ক

আগস্ট ২৮, ২০২২, ১০:০৫ পিএম


পকিস্তানের বিরুদ্ধে জিততে ভারতের দরকার ১৪৮ রান

মহারণে টস জিতে প্রথমে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। আর সেখানেই বাজিমাৎ। টপ অর্ডারের ব্যর্থতার পর মিডিল অর্ডার এবং লোয়ার অর্ডারেও ব্যর্থ পাকিস্তান। এক রিজওয়ান ছাড়া ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি কেউই। তাতেই নির্ধারিত ২০ ওভারের এক বল বাকি থাকতেই পাকিস্তান অলআউট হয় ১৪৭ রানে।

দুবাইয়ের আন্তর্জাতিক স্টেডিয়ামে রান তাড়া করে জয়ের হার বেশি। আর তাই তো টস জিতে প্রথমে দ্বিধা ছাড়াই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। আর তাতেই প্রথম ইনিংসের পাকিস্তানের ওপর চেপে বসে ভারতীয় বোলাররা। দলের সেরা পেসার জাসপ্রিত বুমরাহ ছাড়াই পাকিস্তানের ওপর ভারি হয়ে ওঠে ভারতীয় বোলাররা।

ইনিংসের প্রথম ওভারেই এলবি হয়ে ফিরতে পারতেন মোহাম্মদ রিজওয়ান। ভুবনেশ্বর জুমারের করা দ্বিতীয় বল ভেতরের পায়ে লাগে রিজওয়ানের জোরাল আবেদন করে গোটা ভারতীয় দল। আম্পায়ারও আবেদনে সাড়া দেন। তবে সঙ্গে সঙ্গে রিভিউ নেন রিজওয়ান। রিভিউতে দেখা যায় বল ব্যাটে না লাগলেও স্টাম্পের ওপর দিয়ে বল চলে যাচ্ছিল। এতেই বেঁচে যান রিজওয়ান।

পরে ওই ওভারের শেষ বল শেষ বলে রিজওয়ানের বিপক্ষে কট বিহাইন্ডের রিভিউ নেয় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তবে এবার রিভিউতে দেখা যায় রিজওয়ানের ব্যাটে স্পর্শ করেনি বল, ভারত রিভিউ হেরে যায় আর বেঁচে যান রিজওয়ান। প্রথম দুই ওভার থেকে পাকিস্তানের দুই ওপেনার তুলতে পারেন মাত্র ১৪ রান।

তৃতীয় ওভারে এসেই ছন্দ পতন। ভুবনেশ্বর কুমারের করা চতুর্থ বলটি ছিল শর্ট লেন্থে, বাবর আজম স্কয়ার লেগ দিয়ে পুল করতে চেয়েছিলেন কিন্তু শর্ট ফাইন লেগে আরশদ্বীপ সিংয়ের হাতে বন্দি হন। ৯ বলে ১০ রান করে বাবর আজম ফেরেন দলীয় ১৫ রানে।

দ্বিতীয় উইকেটে ফখর জামানকে নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন মোহাম্মদ রিজওয়ান। তবে বড় করতে পারেননি জুটি। ৬ষ্ঠ ওভারে আভেশ খানের করা পঞ্চম বলটি অতিরিক্ত বাউন্স পেয়েছিল তাতেই পরাস্ত ফখর। যদিও হালকা ব্যাট ছুঁয়ে দীনেশ কার্তিকের গ্লাভসবন্দি যখন হলেন তখন ভারতীয় দলও আবেদন জানায়নি জোরালো ভাবে আবার আম্পায়ারও তখন দেননি আউট। ফখর বুঝতে পেরে নিজেই মাঠ ক্রিজ ছেড়ে বেরিয়ে যান। পাকিস্তান ৫.৫ ওভারে ৪২ রানে হারায় দ্বিতীয় উইকেট।

ইফতিখার আহমেদকে নিয়ে বড় জুটি গড়েন রিজওয়ান। আর তাতেই ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় পাকিস্তান। ৩৮ বলে ৪৫ রানের দুর্দান্ত জুটিও গড়েন। ইফতিখার আহমেদ ২২ বলে ২৮ রান করে ফিরলে ভাঙে এই জুটি। ১৩তম ওভারে বল হাতে এসে এই জুটি ভাঙেন হার্দিক পান্ডিয়া। সে সময় পাকিস্তানের দলীয় সংগ্রহ ৩ উইকেটে মাত্র ৮৭।

এরপরেই ছন্দপতন পাকিস্তানের ব্যাটিং লাইনআপের। এক ওভার পরে ৪২ বলে ৪৩ রান করে পান্ডিয়ার বলে আভেশ খানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রিজওয়ান। ১৫তম ওভারের প্রথম বলে শর্ট বলে ডাক করতে গিয়েই ক্যাচ তুলে দেন রিজওয়ান। পাকিস্তান ৯৬ রানে হারায় চতুর্থ উইকেট। থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি রিজওয়ান।

এসএম

Link copied!