Amar Sangbad
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪,

ঘূর্ণিঝড় সিত্রাং

কক্সবাজারে কর্মকর্তাদের ছুটি বাতিল

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৩, ২০২২, ১১:৪৪ পিএম


কক্সবাজারে কর্মকর্তাদের ছুটি বাতিল

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সম্ভাব্য ক্ষতি মোকাবিলা নিয়ে কক্সবাজার জেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। ইতোমধ্যে সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিলসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেছে জেলা প্রশাসন। এ ছাড়া খোলা হয়েছে জেলা প্রশাসনের কন্ট্রোল রুম।

শনিবার (২২ অক্টোবর) থেকে নানা পর্যবেক্ষণমূলক কার্যক্রমের পর এবার জরুরি সভা ডাকা হয়েছে। রোববার (২৩ অক্টোবর) সন্ধ্যায় জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিম জাফর আলম সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় জেলা প্রশাসক মো. মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন স্তরের অংশীজনরা অংশ নেন। এ ছাড়া খোলা হয়েছে জেলা প্রশাসনের কন্ট্রোল রুম।

কক্সবাজার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আবদুল হামিদ জানান, সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত গভীর নিম্নচাপটি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে।

তিনি আরও জানান, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ এখন ঘণ্টায় ৪০ কিলোমিটার। এটি দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এতে নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। তবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. মামুনুর জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সম্ভাব্য ক্ষতি মোকাবিলায় জেলায় ৫৭৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যেখানে পাঁচ লক্ষাধিক লোকের ধারণক্ষমতা রয়েছে। এ ছাড়া ৩ লাখ ২০ হাজার টাকা, ২৯৮ টন চাল, ২০০ বান্ডিল ঢেউটিন এবং ১৮০ প্যাকেট শুকনা খাবার মজুদ রাখা হয়েছে।

তিনি আরও জানান, ঝুঁকিপূর্ণ মুহূর্তে উপকূলের লোকজনকে সরিয়ে পর্যাপ্ত ব্যবস্থা হাতে রাখা হয়েছে। প্রয়োজনীয় উদ্ধার কাজের জন্য স্থানীয়ভাবে যানবাহন ও স্পিডবোট প্রস্তুত রাখতে হবে। ইতোমধ্যে প্রস্তুত রাখা হয়েছে ৮৬০০ স্বেচ্ছাসেবক, ১০৮টি মেডিকেল টিম, সার্বক্ষণিক মোবাইল টিম আগে থেকেই প্রস্তুত রয়েছে।

ইএফ

Link copied!