Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪,

সিত্রাংয়ে বেশি ক্ষতির আশঙ্কা যে দুই জেলায়

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৪, ২০২২, ০২:৪৪ পিএম


সিত্রাংয়ে বেশি ক্ষতির আশঙ্কা যে দুই জেলায়

বঙ্গোপসাগরে সৃষ্ট ঝড়টি এরইমধ্যে মারাত্মক রূপ নিয়েছে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ‍‍সিত্রাং এর সম্পূর্ণটাই বাংলাদেশের ভূখন্ডে আঘাত হানবে। ঘূর্ণিঝড়টি ১৩ জেলায় মারাত্মক আঘাত হানবে। এরমধ্যে বরগুনা ও পটুয়াখালী জেলায় সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

সোমবার (২৪ অক্টোবর) দুপুরে সচিবালয়ে এসব কথা বলেন তিনি। বলেন, আগামীকাল সকাল ৭ থেকে ৮টা নাগাদ আঘাত হানতে পারে। এরমধ্যে সোমবার সন্ধ্যা ৭টায় ঝড়ের অগ্রভাগ আঘাত হানবে। আর আগামীকাল সকালে ঝড়ের কেন্দ্র উপকূলে আঘাত হানবে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবেলায় দুর্গম এলাকা থেকে মানুষকে উদ্ধারে সেনা, নৌ ও কোস্টগার্ডকে সম্পৃক্ত করার জন্য বলা হয়েছে। এখন ৭৬ হাজার কর্মীসহ বিভিন্ন বাহিনী উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে। ১৫ জেলার ২৫ লাখ মানুষকে সরিয়ে নেয়া হবে।

বিপদসংকেত আরও বাড়বে বলে জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী। যা মহাবিপদ পর্যন্ত যেতে পারে।

এদিকে ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ, অমাবশ্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৮ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।


ইএফ

Link copied!