Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে কাজ করবে যুক্তরাষ্ট্র

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৬, ২০২২, ০৭:২৩ পিএম


বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে কাজ করবে যুক্তরাষ্ট্র

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়ার ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার বলেছেন, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য কাজ করতে চায় যুক্তরাষ্ট্র।

কিভাবে কাজ করবে জানতে চাইলে তিনি বলেন, ইউএসআইডি বাংলাদেশের সুশীল সমাজের সঙ্গে কাজ করবে।

রোববার (৬ নভেম্বর) সকালে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশীদ আলম ও আমেরিকা উইংয়ের মহাপরিচালক নাঈমউদ্দিনের সঙ্গে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তিনি। 

এ অঞ্চলের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে বাংলাদেশে যাত্রাবিরতি করছেন মার্কিন এই প্রতিনিধি। দেশটির জাতীয় নিরাপত্তা নীতি নিয়ে কাজ করেন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার।

দক্ষিণ ও মধ্য এশিয়া সফরের অংশ হিসেবে গত শনিবার বিকেলে ঢাকা আসেন মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার। সংক্ষিপ্ত সফরে নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেন তিনি। সারেন আরও কয়েকটি বৈঠক। 

গণমাধ্যমকে তিনি জানান, রোহিঙ্গা সংকট ছাড়াও নির্বাচন ও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে দায়িত্বশীলদের সাথে আলোচনা করেছেন তিনি।

আফরিন আক্তার বলেন, আমি প্রথমবারের মতো বাংলাদেশে এসেছি। এ দেশের সরকারের কর্মকর্তা, সুশীল সমাজ ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করার জন্য এসেছি। একসঙ্গে কীভাবে কাজ করতে পারি আমরা।

তিনি রোহিঙ্গা ইস্যু নিয়ে বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের জন্য সেক্রেটারি অব স্টেট যে ১৭০ মিলিয়ন ডলারের ঘোষণা দিয়েছে তা বাস্তবায়নে কিভাবে কাজ করা যায়, এই বিষয়ে আলোচনা হয়েছে।

অন্যান্য বিষয়ে আলোচনার ব্যাপারে উপ-সহকারী মন্ত্রী বলেন, এছাড়া মেরিটাইম সিকিউরিটি নিয়ে কথা হয়েছে। বঙ্গোপসাগরে কিভাবে মৎস্য ও খনিজ সম্পদের সর্বোচ্চ সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা যায় সেই বিষয়ও উঠে এসেছে আলোচনায়।

টিএইচ

Link copied!