Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে উপনির্বাচন ১ ফেব্রুয়ারি: ইসি

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২৬, ২০২২, ০৫:২৭ পিএম


চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে উপনির্বাচন ১ ফেব্রুয়ারি: ইসি

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বিএনপির এমপি হারুনুর রশীদ পদত্যাগ করা আসনেও আগামী ১ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (২৬ ডিসেম্বর) ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এই শূন্য আসনের তফসিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

তফসিল অনুযায়ী, এই আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৫ জানুয়ারি, বাছাই ৮ জানুয়ারি, প্রত্যাহার ১৫ জানুয়ারি এবং ভোটগ্রহণ করা হবে ১ ফেব্রুয়ারি।

গত বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জাতীয় সংসদ হারুনুর রশীদ স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। সেদিনই আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশে বিএনপির সাত এমপি পদত্যাগ করার ঘোষণা আসে। এর পরদিন রোববার (১১ ডিসেম্বর) সশরীরে পদত্যাগপত্র নিয়ে স্পিকারের সঙ্গে দেখা করেন বিএনপির পাঁচ এমপি। শারীরিক অসুস্থতা ও বিদেশে অবস্থান করায় বাকি দুজন সেদিন যেতে পারেননি। স্পিকার ছয়জনের আবেদন গ্রহণ করেন। এরপর সেদিনই ছয়টি আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়।

তার ভিত্তিতে গত ১৮ ডিসেম্বর সংরক্ষিত নারী আসন-৫০ ছাড়া অন্য পাঁচটি (ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২) আসনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। সবগুলো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

টিএইচ

Link copied!