Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

যেভাবে সহজে বাণিজ্য মেলায় যাওয়া যাবে

পূর্বাচল প্রতিনিধি

পূর্বাচল প্রতিনিধি

জানুয়ারি ৫, ২০২৩, ০৪:২৩ পিএম


যেভাবে সহজে বাণিজ্য মেলায় যাওয়া যাবে

পূর্বাচলের বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে চলছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এটিই মেলার স্থায়ী ঠিকানা। দ্বিতীয়বারের মতো রাজধানীর বাইরে বাণিজ্য মেলার স্থায়ী ঠিকানায় ২৭তম আসর বসেছে।

অনেক দর্শনার্থীরা সহজে মেলায় আসা-যাওয়ার উপায় খুঁজে না পেয়ে ভোগান্তি পোহাচ্ছে। মেলায় আগত দর্শনার্থীদের সঙ্গে আলাপকালে এমনটিই জানা গেছে। তবে রাজধানী থেকে বেশ কয়েকটি উপায়ে মেলায় সহজে আসা-যাওয়া করা যায়। এতে ভোগান্তি লাগব হবে দর্শনার্থীদের।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানী থেকে বাণিজ্য মেলায় ৩ দিক দিয়ে যাওয়া যায়। এর মধ্যে যেসব রুট বা এলাকা দিয়ে দর্শনার্থীরা মেলায় যেতে সুবিধা হয় সেটিই তারা ব্যবহার করতে পারেন। তবে মেলায় যেতে গতবারের চেয়ে সব সড়কেই ধুলাবালি কম বেশি রয়েছে। সেদিকে বিবেচনা করে মাস্ক পরিধান করে মেলায় যাওয়া ভালো।

যেসব রুট দিয়ে মেলা যাওয়া যায় সেগুলো হলো-

গুলিস্তান থেকে গাউছিয়া হয়ে বাণিজ্য মেলায়: মেয়র হানিফ ফ্লাইওভারের নিচে গুলিস্তান থেকে গাউছিয়া মার্কেট পর্যন্ত বিভিন্ন লোকাল এবং প্রাইভেট কোম্পানির বাস সার্ভিস রয়েছে। এসব বাসে গাউছিয়া নেমে বিআরটিসি বাসে কাঞ্চন ব্রিজ পর্যন্ত যাওয়া যায়। এরপর হেঁটে বাণিজ্য মেলায় আসা-যাওয়া করা যায় সহজেই। এই পথে যাত্রাবাড়ী, গুলিস্তান, সায়দাবাদ, মুগদা, কমলাপুর, পুরান ঢাকার নাজিরা বাজার, সূত্রাপুর, শ্যামপুর, সদরঘাটের আশপাশের এলাকার দর্শনার্থীরা সহজে মেলায় আসা-যাওয়া করতে পারে।

গুলিস্তান থেকে রূপগঞ্জ হয়ে বাণিজ্য মেলা: মেয়র হানিফ ফ্লাইওভারের নিচে সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে গুলিস্তান থেকে ডেমরার স্টাফ কোয়ার্টার পর্যন্ত বাস সার্ভিস রয়েছে। এরপর স্টাফ কোয়ার্টার থেকে রূপগঞ্জ হয়ে সিএনজি চালিত বাহনে মেলা প্রাঙ্গণ পর্যন্ত আসা-যাওয়া যায়। এই পথেও ডেমরা, যাত্রাবাড়ী, গুলিস্তান, সায়দাবাদ, মুগদা, কমলাপুর, পুরান ঢাকার নাজিরা বাজার, সূত্রাপুর, শ্যামপুর, সদরঘাট ও এর আশপাশের এলাকার দর্শনার্থীরা সহজে মেলায় আসা-যাওয়া করতে পারে। তাছাড়া যেসব দর্শনার্থী এসব এলাকা থেকে ব্যক্তিগত গাড়িতে যেতে চায় তাদের জন্য সবচেয়ে সহজ পথ এটি।

গুলিস্তান থেকে কুড়িল হয়ে বাণিজ্য মেলা: সদরঘাট, গুলিস্তান থেকে আব্দুল্লাহপুর, টঙ্গী, গাজীপুর পর্যন্ত সেসব বাস সার্ভিস রয়েছে সেগুলো দিয়ে কুড়িল বিশ্বরোড প্রগতি সরণি নেমে বিআরটিসি বাস সার্ভিসে সহজেই আসা-যাওয়া করা যায়। রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি, বাড্ডা রামপুরা, মালিবাগ, মৌচাক, মগবাজার, উত্তরা এলাকায় বসবাসকারী দর্শনার্থীরা সহজেই এই পথে মেলায় যেতে পারে।

গাজীপুর শহর থেকে পূবাইল মীরের বাজার হয়ে বাণিজ্য মেলা: গাজীপুর সিটি থেকে ভোগড়া বাইপাস ও রাজবাড়ী থেকে মীরের বাজার চৌরাস্তা হয়ে অটোরিক্সা করে মেলায় সহজে যাওয়া যাচ্ছে যদিও এই রোড সংস্কারের কারণে বেশিরভাগ সময় জ্যাম হয়ে থাকে ধুলাবালিও অনেক।

কেএস 

Link copied!