Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

শাহজালালে অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল দুই বিমান

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২০, ২০২৩, ০৮:৩৪ পিএম


শাহজালালে অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল দুই বিমান

হযরত শাহজালাল বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও নভোএয়ার এয়ারলাইন্সের ফ্লাইট অল্পের জন্য সংঘর্ষ থেকে রক্ষা পেয়েছে। ঢাকা থেকে মদিনাগামী বিমানের একটি ফ্লাইট হঠাৎ রানওয়েতে চলে আসে এবং নভোএয়ারের একটি ফ্লাইট অবতরণের জন্য নামার প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু এয়ার ট্রাফিকের নির্দেশনার কারণে এই সংঘর্ষ এড়ানো সম্ভব হয়েছে।

এ ঘটনায় বিমানকে জবাব চেয়ে চিঠি দেওয়া হয়েছে সেফটি বিভাগ থেকে। মঙ্গলবার (১৮ জুলাই) এ ঘটনা ঘটে। বিমানের সেই ফ্লাইটে ৪১৯ জন যাত্রী ছিল বলে জানা গেছে।  

বিমানবন্দরের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, মঙ্গলবার নভোএয়ারের একটি ফ্লাইটকে নামার জন্য এটিসি (এয়ার ট্রাফিক কন্ট্রোল) বিভাগ থেকে অনুমতি দেওয়া হয়। ঠিক ওই সময় শাহজালাল থেকে সৌদির মদিনায় যাত্রী নিয়ে ওড়ার অপেক্ষায় ছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট। কোনো অনুমতি ছাড়াই বিমানের সেই ফ্লাইটটি হঠাৎ করে রানওয়েতে চলে আসে। আগে থেকে অনুমতি পাওয়া নভোএয়ারের সেই ফ্লাইট কেবল নামতে যাচ্ছিল। তখনই এটিসি থেকে সেটিকে অবতরণ না করার জন্য বলা হয়। সেই সাথে নির্দেশ দেওয়া হয় আকাশে কিছু সময় অপেক্ষার। এরই মাঝে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সেই ফ্লাইটটি রানওয়ে থেকে সরিয়ে নেওয়া হয়। এর ফলে দুটি এয়ারলাইন্স বড় দুর্ঘটনা থেকে রক্ষা পায়।

তবে এখানেই শেষ নয়, বিমানের সেই ফ্লাইটটি মদিনায় গিয়ে ভুল পার্কিংও করেছিল। ফলে ফ্লাইট সেফটি বিভাগ থেকে বিমানের সিডিউলিং বিভাগকে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া দুই পাইলটকে ফ্লাইট সিডিউলিংয়ে না রাখারও নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে বিমানের মহাব্যবস্থাপক (জিএম) তাহেরা খন্দকারকে কল করা হলে কোনো সাড়া পাওয়া যায়নি।

আরএস

Link copied!