Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য: ভাঙা হচ্ছে শতবর্ষী কলেজিয়েট স্কুল

জবি প্রতিনিধি

জবি প্রতিনিধি

মার্চ ২১, ২০২৪, ০৭:৪৫ পিএম


হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য: ভাঙা হচ্ছে শতবর্ষী কলেজিয়েট স্কুল
ছবি: আমার সংবাদ

ঢাকা কলেজিয়েট স্কুলের শতবর্ষী ভবন ধ্বংস বন্ধের দাবিতে মানববন্ধন করেছে পুরান ঢাকার ঐতিহ্য রক্ষার সংগঠন আরবান স্টাডি গ্রুপ। বৃহস্পতিবার (২১ মার্চ) বেলা ১১টায় ঢাকা কলেজিয়েট স্কুলের সম্মুখে এ মানববন্ধন হয়।

হাইকোর্টের নিষেধাজ্ঞা আদেশ অমান্য করে ভবন ভাঙা হয়েছে দাবি করে আরবান স্টাডি গ্রুপের প্রধান নির্বাহী স্থপতি তাইমুর ইসলাম বলেন, ঢাকা কলেজিয়েট স্কুলের উপকরণ স্বাক্ষী দেয় ভবনটি মুঘল আমলের তৈরি। ২০১৮ সালে হাইকোর্ট পুরান ঢাকার প্রায় ২২০০ পুরাতন ভবনকে ভাঙার উপর নিষেধাজ্ঞা দেয়। সে সময় এ ভবন ভাঙার উদ্যোগ নিলে হাইকোর্ট অনুমতি দেয় নি। কিন্তু এখন হাইকোর্টের অনুমতিকে উপেক্ষা করে এ শতবর্ষী বিল্ডিংটাকে ভেঙে ফেলা হচ্ছে।

তিনি আরও বলেন, এই স্কুলের বিখ্যাত ব্যক্তিদের পদচারণা রয়েছে। মেঘনাদ, জগদীশ এর মত বড় বড় বিজ্ঞানীরা এ স্কুলে পড়াশোনা করেছেন। কিন্তু সে ঐতিহ্যকে তোয়াক্কা না করে এটিকে ভেঙে ফেলা হচ্ছে।

স্কুলের প্রাক্তন শিক্ষার্থী মেজবাউল হক বলেন, আমি ১৯৬৯ সালে এখান থেকে পাস করে গেছি। স্কুলটিতে শতবর্ষের ঐতিহ্য রয়েছে। বহু গুণীজনের পদচারণা রয়েছে এ স্কুলে। পুরান ঢাকা তথা সারা বাংলাদেশের ঐতিহ্য রক্ষার স্বার্থে এ বিদ্যালয়টি রক্ষা করা উচিত। অতিসত্বর এ ধ্বংসকার্যক্রম বন্ধ করতে হবে এবং সরকারের ঐতিহ্য রক্ষায় সদিচ্ছা পোষণ করতে হবে।

প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ বলেন, ইদানিং আমরা দেখতে পাচ্ছি পুরান ঢাকায় বিভিন্ন কলা কৌশলে প্রাচীন ঐতিহ্যগুলো ধ্বংস করা হচ্ছে। সোনারগাঁওএর পানাম নগরে যেভাবে ঐতিহ্য রক্ষা করা হয়েছে, সেভাবে এটিও রক্ষা করা যায়। তবে ভবনকে ক্লাস রুম হিসেবে নয়, গ্রন্থাগার কিংবা জাদুঘর করা যায়।

ভবনটিকে আরো ১০০ বছর সংরক্ষণ করা সম্ভব দাবি করে আরবান স্টাডি গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর স্থপতি সামিরা ইসলাম বলেন, সরকার ভবনটিকে পুনরায় সংস্কার করলে আরো ১০০ বছর সংরক্ষণ করা সম্ভব। যেভাবে সারা বিশ্বে প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ করা হচ্ছে।

এআরএস

Link copied!