Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

চবি চারুকলা সংকট  মূল ক্যাম্পাসেই চলবে আন্দোলন 

চবি প্রতিনিধি 

চবি প্রতিনিধি 

ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৭:০৫ পিএম


চবি চারুকলা সংকট  মূল ক্যাম্পাসেই চলবে আন্দোলন 

টানা দ্বিতীয় দিনের মতো মূল ক্যাম্পাসে আন্দোলন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। মূল ক্যাম্পাসে চারুকলা ইনস্টিটিউটকে ফেরত আনার একমাত্র দাবিতে আন্দোলন করছে তারা। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। 

পরে, চারুকলার শিক্ষার্থীদের অংশগ্রহণে মিছিল বের করা হয়। শহীদ মিনার থেকে মিছিল শুরু হয়ে প্রক্টর কার্যালয় ও প্রশাসনিক ভবন প্রদক্ষিণ করে।

এসময় তারা বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসেই আন্দোলন চালিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। দাবি আদায়ের প্রয়োজনে অনশনে যাবেন বলে হুশিয়ারি দেয় শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, প্রশাসন যেকোনো মূল্যে চারুকলার আন্দোলনকে স্তিমিত করতে চায়। আমাদের ন্যায্য দাবিকে তারা গ্রাহ্য না করে উপেক্ষা করছে। চারুকলার প্রতিটি শিক্ষার্থী মূল ক্যাম্পাসে ফিরে আসতে চায়। আন্দোলন রুখতে তারা সংস্কারের নামে চারুকলা ক্যাম্পাস বন্ধ করে দিয়েছে। কিন্তু, আমাদের আন্দোলন থামবেনা। আমরা এখন মূল ক্যাম্পাসেই আন্দোলন চালিয়ে যাব।

চারুকলার স্নাতকোত্তর বর্ষের শিক্ষার্থী জহির রায়হান অভি বলেন, আমাদের আন্দোলন নস্যাৎ করতেই প্রশাসন শহরের চারুকলা ক্যাম্পাস বন্ধ করে দিয়েছে। কিন্তু, আমরা আমাদের ন্যায় অধিকার নিশ্চিত করতে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাব। আমরা বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসেই আন্দোলন করে যাব।

তিনি আরও বলেন, আমরা আজকে সহ দুদিন মূল ক্যাম্পাসে আন্দোলন করছি। কিন্তু, প্রশাসন আমাদেরকে গ্রাহ্য করছে না। দাবি পূরণ হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালাব, প্রয়োজনে আমরা অনশনে যাব।

এ বিষয়ে প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চারুকলার বিষয়ে সিদ্ধান্ত দিয়েছে। সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাবেক কাজ চলছে চারুকলায়। তাদের পড়াশুনার জন্য ক্যাম্পাসে সংস্কার কাজ চলছে। এজন্য এক মাসের জন্য বন্ধ করা হয়েছে চারুকলা। 

কেএস 

Link copied!