Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ইবিতে র‍্যাগিংয়ের ঘটনায় হাইকোর্টে তদন্ত কমিটির নির্দেশ

ইবি প্রতিনিধি

ইবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০৮:৪৬ পিএম


ইবিতে র‍্যাগিংয়ের ঘটনায় হাইকোর্টে তদন্ত কমিটির নির্দেশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে নবীন শিক্ষার্থীকে চার ঘণ্টা আটকে রেখে শারীরিক ও মানসিক ভাবে নির্যাতন এবং বিবস্ত্র করে ভিডিও ধারণ করার ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এতে একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, বিশ্ববিদ্যালয় শিক্ষক ও একজন প্রশাসন ক্যাডারের কর্মকর্তার সমন্বয়ে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের করা কমিটির ১০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদেশে নির্যাতনের স্বীকার শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। এবং তদন্তের স্বার্থে অভিযুক্ত পরিসংখ্যান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগী তাবাসসুমকে ক্যাম্পাসের বাইরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

গত মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ফুলপরী খাতুন নামের এক নবীন শিক্ষার্থী র‍্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিকভাবে হেনস্তার বিচার ও জীবনের নিরাপত্তা চেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ছাত্র-উপদেষ্টা ও দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্টের নিকট লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগে রাতভর নির্যাতনের বর্ননা দিয়ে ভুক্তভোগী বলেন, পরিসংখ্যান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরার নেতৃত্বে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তাবাসসুম’সহ নাম না জানা আরও অন্তত ৭-৮ জন দ্বারা র‍্যাগিংয়ের নামে চরমভাবে আমি শারীরিক ও মানসিক নির্যাতনের স্বীকার হই এবং তারা বিবস্ত্র করে আমার গোপন ভিডিও ধারণ করে রাখেন। এমনকি তারা আমাকে জীবননাশের হুমকিও প্রদান করেনট। উক্ত নির্যাতনের বিবরণ দরখাস্তের সাথে সংযুক্ত করেছি। র‍্যাগিংয়ের নামে আমাকে শারীরিক ও মানসিকভাবে হেনস্তা করার ঘটনার সুষ্ঠু বিচার সহ আমার জীবনের নিরাপত্তা চাই।

কেএস 

Link copied!