Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

রাবিতে শেষ হলো ৩ দিনব্যাপী তীর্থক পালা নাটক

রাবি প্রতিনিধি

রাবি প্রতিনিধি

মার্চ ৪, ২০২৩, ০৯:০৭ পিএম


রাবিতে শেষ হলো ৩ দিনব্যাপী তীর্থক পালা নাটক

“বিশ্বজুড়ে ছড়াবো সুর, বঙ্গ মৃত্তিকার; বাংলার বুকে জন্ম তোমার, তুমিও যে পালাকার” প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) তীর্থক নাটকের আয়োজনে শেষ হলো তিন দিন ব্যাপি ‍‍`তীর্থক-পালা পার্বণ-১৪২৯‍‍`। ৩য় ও শেষ দিনে পরিবেশিত হয় ‍‍`খৈয়ান পালা‍‍`। জুলফিকার চঞ্চল‍‍`র রচনা ও নির্দেশনায় নাটকটি পরিবেশন করেন ‍‍`সারথি থিয়েটার‍‍`।

শনিবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে সন্ধ্যায় পালা গান ও নাটকের মধ্য দিয়ে এবারের তীর্থক-পালা পার্বণের সমাপনী হয়।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু। অনুষ্ঠানে শিক্ষক, তীর্থক প্রাক্তনিসহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। অনুষ্ঠান শেষে অতিথিদের সম্মাননা চাদর পরিয়ে দেয়া হয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর বলেন, সারথি থিয়েটারের আজকের এই খৈয়ান পালা দেখে আমি ১৯৭১ সালের পরবর্তী সময়ে ফিরে গিয়েছিলাম। তখন ধরনের পালা নাটকের আয়োজন হতো। তীর্থক নাটকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ধন্যবাদ সুন্দর এ আয়োজনের জন্য। সারথি থিয়েটারের খৈয়ান পালা ছিলো মনোমুগ্ধকর। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে আছি এবং থাকবেন বলে তিনি জানান।

তিন দিন ব্যাপি এই অনুষ্ঠানের প্রথম দিনে ছিলো  পালা নাটক ‍‍`রাজ-রজনীর পালা‍‍`। সায়িক সিদ্দিকী‍‍`র রচনা ও নির্দেশনায় নাটকটি পরিবেশন করে রাবি তীর্থক নাটক। ২য় দিনে পরিবেশিত হয় ‍‍`নোলকজানের পালা‍‍`। সায়িক সিদ্দিকী‍‍`র রচনা ও নির্দেশনায় এ নাটকটি পরিবেশন করে ‍‍`আহির বাংলা‍‍`।

প্রসঙ্গত, রাবি তীর্থক নাটকের আয়োজনে ২ মার্চ সন্ধ্যা ৬ টায় সংগঠনটির সাধারণ সম্পাদক মোতালেব ইমন‍‍`র সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্ধোধন করবেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

Link copied!