Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

আমরা কোনো ছিটমহল না, কোনো আশ্রিত রাজ্য না: জেলেনস্কি

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২৯, ২০২২, ০৫:৫২ পিএম


আমরা কোনো ছিটমহল না, কোনো আশ্রিত রাজ্য না: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, গ্রেট দেশ (ইউক্রেন), গ্রেট রাজ্যের মানুষকে ধ্বংস ও দাসত্বে পরিণত করতে অনেকবার চেষ্টা করা হয়েছে। কিন্তু কাউকে কখনো সফল হতে দেওয়া হয়নি। প্রতিদিন আমরা লড়াই করি যেন বিশ্বের সব মানুষ বুঝতে পারেন: আমরা কোনো উপনিবেশ না, আমরা কোনো ছিটমহল না, কোনো আশ্রিত রাজ্য না।

বৃহস্পতিবার (২৮ জুলাই) প্রথমবারের মতো রাজ্যত্ব দিবস পালনের দিন জাতির উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।

প্রেসিডেন্ট জেলেনস্কি আরও বলেন, পরাধীনতা ও বন্দিত্বের মধ্যে থাকা বেঁচে থাকা কোনো জীবন না। আমাদের রাজ্যের শেষ পর্যন্ত, আমাদের শেষ নিঃশ্বাস পর্যন্ত, শেষ গুলি পর্যন্ত, শেষ সেনা থাকা পর্যন্ত আমরা লড়াই করব।

তিনি আরও বলেন, আমরা আমাদের শেষ ইঞ্চি মাটি স্বাধীন না করা পর্যন্ত থামব না। আমাদের শেষ গ্রাম স্বাধীন না করা পর্যন্ত আমরা বিশ্রাম নেব না। আমাদের শেষ বাড়ি, শেষ কূপ, শেষ চেরি গাছ, শেষ উইলো (স্বাধীন না হওয়া পর্যন্ত থামব না।)

উল্লেখ্য, ইউক্রেনে বৃহস্পতিবার পালিত হয়েছে স্টেটহুড ডে (রাজ্যত্ব দিবস)। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো এ দিনটি পালন করেন সাধারণ ইউক্রেনীয়রা। গত বছর প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি ইউক্রেনের জন্য নতুন এ দিনটির প্রত্যাবর্তন করেন এবং এদিনকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা দেন।  সূত্র: বিবিসি

এবি

Link copied!