Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

৬ হাজার বর্গকিলোমিটার পুনরুদ্ধারের দাবি জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১৩, ২০২২, ১০:৫৭ এএম


৬ হাজার বর্গকিলোমিটার পুনরুদ্ধারের দাবি জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ৬ হাজার বর্গকিলোমিটার এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইউক্রেন।

ভলোদিমির জেলেনস্কি দাবি করেন, তার দেশের সেনারা এখন পূর্ব ও দক্ষিণাঞ্চলে সেপ্টেম্বরে রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ৬,০০০ বর্গকিলোমিটারের (২,৩১৭ বর্গমাইল) চেয়ে বেশি এলাকা পুনরুদ্ধার করেছে।

যদিও বিবিসির পক্ষ থেকে সেটি পুরোপুরি নিশ্চিত করা সম্ভব হয়নি।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় রাশিয়া উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের প্রধান শহরগুলো থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে তারা।

মস্কো সম্প্রতি ওই অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের বিষয়টিকে ইউক্রেনের পূর্বে লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলে ফোকাস করার লক্ষ্যে ‘পুনরায় দলবদ্ধ’ করার কথা বলছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন যে ইউক্রেনীয় বাহিনী তাদের পাল্টা আক্রমণে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ লাভ করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। রাশিয়া এখনো দেশের প্রায় এক পঞ্চমাংশ দখল করে আছে। কিন্তু বিশ্লেষকদের অনেকেই রুশ সেনাদের পশ্চাদপসরণকে ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ সাফল্য হিসেবে বর্ণনা করছেন।

৬ মাসের বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। সম্প্রতি খারকিভে পাল্টা প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলে ইউক্রেনের সেনারা। ইউক্রেনের দাবি, ক্রেমলিনের সেনারা পিছু হটছে। গত ৬ সেপ্টেম্বর পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন। দেশটির উত্তর-পূর্বে রাশিয়ার প্রতিরক্ষা বেড়াজালকে ভেঙে ফেলেছে তারা। সূত্র: বিবিসি, ব্লুমবার্গ

এবি

Link copied!