Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ইউক্রেনের ৪ অঞ্চল দখলের বৈধতা দিলো রাশিয়ার সাংবিধানিক আদালত

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ৩, ২০২২, ১১:৪১ এএম


ইউক্রেনের ৪ অঞ্চল দখলের বৈধতা দিলো রাশিয়ার সাংবিধানিক আদালত

ইউক্রেনের চার অঞ্চলকে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাক্ষর করা চুক্তিকে বৈধ বলে স্বীকৃতি দিয়েছেন দেশটির সাংবিধানিক আদালত। অনলাইনে এ আদালতের প্রকাশ করা নথিপত্র থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিজ শহর কিরিভি রিহে আত্মঘাতী ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। দেশটির বিভিন্ন অঞ্চলে ইউক্রেন ও রাশিয়ার অস্ত্রশস্ত্র, গোলাবারুদের গুদামে পাল্টাপাল্টি হামলার দাবি করেছে উভয়পক্ষ। খবর আল–জাজিরার।

গেল শুক্রবার এক চুক্তি সইয়ের মাধ্যমে প্রায় ৯০ হাজার বর্গকিলোমিটার এলাকা রুশ ফেডারেশনে যুক্ত করেন ভ্লাদিমির পুতিন। এক ভাষণে পুতিন বলেন, খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্কের বাসিন্দারা আজীবনের জন্য রাশিয়ার নাগরিক হয়ে গেলেন। যেকোনো মূল্যে নিজ দেশ রক্ষা করবেন তারা।

অবশ্য অঞ্চলগুলো পুনরুদ্ধারের জোরালো ঘোষণা দিয়েছে ইউক্রেন। এরইমধ্যে দোনেৎস্কের গুরুত্বপূর্ণ শহর লিমান দখলমুক্ত করার দাবিও জানিয়েছে জেলেনস্কি প্রশাসন। তারা ঘেরাও করেছে বিপুল সংখ্যক রুশ সেনাকে।

শুরু থেকেই ভুয়া গণভোটের তীব্র সমালোচনা করে আসছে পশ্চিমা রাষ্ট্রগুলো। হুঁশিয়ার করেছে, জোরপূর্বক অঞ্চল দখল করায় রাশিয়ার ওপর জোরালো নিষেধাজ্ঞা আসবে।
টিএইচ

Link copied!