Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

নাগরিকদের পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত করছে রাশিয়া: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ৮, ২০২২, ০৫:৪০ পিএম


নাগরিকদের পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত করছে রাশিয়া: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার কর্মকর্তারা পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের জন্য ‘রুশ জনগোষ্ঠীকে প্রস্তুত করতে’ শুরু করেছেন। পুরো বিশ্বের এখনই সময় তাদের পারমাণবিক হুমকি বন্ধে ব্যবস্থা নেওয়া। 

শুক্রবার (৭ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এসব কথা বলেছেন। যদিও রাশিয়া এ অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত বলে বিশ্বাস করেন না তিনি।

এসময় রাশিয়ার ওপর হামলা চালানোর আহ্বান জানানোর বিষয়টিও অস্বীকার করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। জেলেনস্কির দাবি, তার করা মন্তব্যের ভুল অনুবাদ করা হয়েছিল।

জেলেনস্কি বলেন, তারা (রাশিয়া) তাদের সমাজকে প্রস্তুত করতে শুরু করেছে। এটি খুবই বিপজ্জনক। তারা পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত নয়, তবুও এ প্রচারণা ছড়িয়ে দিতে শুরু করেছে। আমি মনে করি, পারমাণবিক অস্ত্র নিয়ে কথা বলাটাও বিপজ্জনক।

রুশ প্রেসিডেন্ট পারমাণবিক অস্ত্র কিংবা রাসায়নিক অস্ত্র ব্যবহারের পথে যেতে পারেন বলে উল্লেখ করে জেলেনস্কি বলেছেন, পুতিনের কাছে ইউক্রেনের জনগণের জীবন মূল্যহীন। সেকারণে তিনি এমন পদক্ষেপ নিতেও পারেন।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, রাশিয়া এরই মধ্যে ইউক্রেইর জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখল করেছে। ইউরোপের সবচেয়ে বড় এ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে মস্কো নিজেদের সম্পত্তি বানাতে চাইছে।

জেলেনস্কি বলেন, বিশ্ব জরুরি ভিত্তিতে রুশ দখলদারদের এসব কর্মকাণ্ড বন্ধ করতে পারে। এক্ষেত্রে বিশ্ব রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে ও তাদের বিদ্যুৎকেন্দ্রটি ছেড়ে যেতে বাধ্য করতে পারে।

টিএইচ

Link copied!