Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

রাশিয়া জ্বালানি সন্ত্রাস চালাচ্ছে: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ৪, ২০২২, ১০:৫৭ এএম


রাশিয়া জ্বালানি সন্ত্রাস চালাচ্ছে: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ক্রেমলিনকে ‘জ্বালানি সন্ত্রাস’ চালানোর দায়ে অভিযুক্ত করেছেন। জেলেনস্কি বলেছেন, রাশিয়া ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোয় হামলার পর দেশটির ৪৫ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া ইউক্রেনের বিদ্যুৎ কেন্দ্রগুলোতে বড় আকারের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে। ইউক্রেনীয় বাহিনীর প্রচণ্ড চাপের মুখে রাশিয়ার সেনাদের দক্ষিণের গুরুত্বপূর্ণ শহর খেরসন ছেড়ে দেওয়ার সম্ভাবনার মধ্যে এসব হামলা হয়েছে।

যুদ্ধে একের পর এক বেদনাদায়ক পরাজয়ের পর রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে রণাঙ্গন থেকে দূরের শহরগুলোর বিদ্যুৎ অবকাঠামোতে আক্রমণ বাড়িয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কির মতে, গত মাসে তার দেশের এক-তৃতীয়াংশ বিদ্যুৎ কেন্দ্র ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনীয় সরকার জনগণকে বিদতের ব্যবহার কম করার জন্য অনুরোধ করতে বাধ্য হয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি বৃহস্পতিবার (০৩ নভেম্বর) তার নিয়মিত রাতের ভাষণে বলেন, ‘আজ রাতে প্রায় ৪৫ লাখ গ্রাহকের বিদুৎ সংযোগ সাময়িকভাবে বিচ্ছিন্ন করা হয়েছে। ’ 

তিনি বলেন, রাশিয়ার জ্বালানি অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা ‘দুর্বলতার’ লক্ষণ। কারণ রাশিয়ার সেনারা রণাঙ্গনে সাফল পেতে ব্যর্থ হয়েছে। ‘রাশিয়া যে জ্বালানি সন্ত্রাসবাদের আশ্রয় নিচ্ছে তা আমাদের শত্রুর দুর্বলতাই দেখায়, ভাষণে বলেন জেলেনস্কি। ‘তারা যুদ্ধক্ষেত্রে ইউক্রেনকে হারাতে পারবে না, তাই আমাদের জনগণকে এভাবে দমন করার চেষ্টা করছে। ’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, তারা ইউক্রেনের জ্বালানি অবকাঠামোকে লক্ষ্যবস্তু করছে। সূত্র: বিবিসি

টিএইচ

Link copied!